সকল শিক্ষা প্রতিষ্ঠানে বাধ্যতামূলক হচ্ছে কাউন্সেলিং

ই-বার্তা ডেস্ক ।।  শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের যুগ্ম সচিব সালমা জাহান বলেন, আদালতের নির্দেশে শিক্ষা প্রতিষ্ঠানে কাউন্সেলিং করানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের নবম শ্রেণির ছাত্রী অরিত্রি অধিকারীর (১৫) কাছে পরীক্ষা হলে মোবাইল ফোন উদ্ধারের ঘটনায় গত বছরের ৩ ডিসেম্বর বাবা-মাকে বিদ্যালয়ে ডেকে ‘অপমান’ করেন শিক্ষকরা। পরে লজ্জা এবং ক্ষোভে আত্মহত্যা করে অরিত্রি। এই ঘটনায় তোলপার শুরু হয় দেশজুড়ে। সাম্প্রতিক সময়ে আত্মহত্যার প্রবণতা বৃদ্ধিতে অনেকেই দাবি তুলেন কাউন্সেলিংয়ের। আদালতও শিক্ষা প্রতিষ্ঠানে কাউন্সেলিংয়ের নির্দেশনা দেন।

এসব বিষয় বিবেচনায় নিয়ে শিক্ষার্থীদের আত্মহত্যা প্রতিরোধ করতে শিক্ষা প্রতিষ্ঠানে কাউন্সেলিং সেবা বাধ্যতামূলক করতে যাচ্ছে শিক্ষা মন্ত্রণালয়। এ লক্ষ্যে একটি নীতিও প্রণয়ন করা হবে। দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে বিশেষজ্ঞের উপস্থিতিতে নিয়মিত কাউন্সেলিং কার্যক্রমের আয়োজন করা হবে। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে এসব তথ্য জানা গেছে।

 শিক্ষার্থীদের আত্মহত্যা ও বিভিন্ন ঝুঁকি এড়িয়ে নিজেদের মধ্যে আত্মবিশ্বাস বাড়াতে এবং নিরাপদ রাখতে আদালত থেকে শিক্ষা প্রতিষ্ঠানে বিশেষজ্ঞের মাধ্যমে নিয়মিত শিক্ষক-শিক্ষার্থীদের কাউন্সেলিং করানোর নির্দেশনা দেয়া হয়েছে। তার ভিত্তিতে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানে বাধ্যতামূলক কাউন্সেলিং করানো সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

এ নীতি প্রণয়নে শিক্ষা মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিবের সমন্বয়ে ৫/৬ সদস্য বিশিষ্ট একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করা হবে। কমিটিতে আইনজীবী, মনোবিজ্ঞানী, ডাক্তার, জাতীয় পর্যায়ের শিক্ষকসহ সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের সদস্য করা হবে।

 এ লক্ষ্যমাত্রা নিয়ে একটি কমিটি গঠন করা হবে। ইতোমধ্যে আমরা সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ও বিভাগে চিঠি দিয়ে প্রতিনিধি চেয়েছি। প্রতিনিধি নির্বাচন করা হলে শিক্ষা মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিবের সমন্বয়ে আগামী ১৫ দিনের মধ্যে একটি কমিটি গঠন করা হবে।

ই-বার্তা /  তামান্না আলী প্রিয়া