‘সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি অব্যাহত থাকবে’

ই-বার্তা ডেস্ক।।  কাউন্সিল অব ফরেন রিলেশনস সিএফআর-এ বুধবার বিকেলে ‘এ কনভারসেশন উইথ অনারেবল প্রাইম মিনিস্টার শেখ হাসিনা’ শীর্ষক একটি সংলাপ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে জিরো টলারেন্স নীতি অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন।  

সংলাপে অংশ নেন যুক্তরাষ্ট্রের শিক্ষক,সাংবাদিক, কূটনীতিকসহ নাগরিক সমাজের প্রতিনিধিরা। নির্ধারিত বক্তৃতায় বাংলাদেশের অব্যাহত অগ্রযাত্রার কথা শোনান শেখ হাসিনা। তিনি তুলে ধরেন, কীভাবে বদলে গেছে গোটা বাংলাদেশ। শিক্ষা, স্বাস্থ্য ও নারীর ক্ষমতায়নের ক্ষেত্রে কিভাবে এগিয়ে যাচ্ছে দেশ। ১৯৯১ থেকে এখন পর্যন্ত টানা তিন দশক নারীরাই যে দেশের রাজনীতির নিয়ন্ত্রক, সেকথা বর্ণনা করেন তিনি।

প্রধানমন্ত্রী তাঁর ভাষণে বাংলাদেশের অর্থনৈতিক সমৃদ্ধি এবং মানবতার ক্ষেত্রে সন্ত্রাস এবং উগ্র চরমপন্থাকে দুটি সামাজিক ব্যাধি আখ্যায়িত করে এর বিরুদ্ধে লড়াইয়ের জন্য চার দফা প্রস্তাব উত্থাপন করেন।

প্রস্তাবগুলো হলো প্রথমত, সন্ত্রাসীদের অস্ত্রের যোগান অবশ্যই বন্ধ করতে হবে। দ্বিতীয়ত, তাদের অর্থের যোগান বন্ধ করতে হবে। তৃতীয়ত, সামাজিক বৈষম্য দূর করতে হবে এবং চতুর্থত, আন্তর্জাতিক বিভিন্ন সমস্যা শান্তিপূর্ণভাবে আলোচনার মাধ্যমে উভয় পক্ষের জন্য সমান সুবিধাজনক পরিস্থিতি নিশ্চিতের মাধ্যমে সমাধান করতে হবে।

সন্ত্রাস এবং উগ্র চরমপন্থা নিয়ন্ত্রনে তাঁর সরকারের পদক্ষেপসমূহ তুলে ধরে সরকার প্রধান বলেন, আমাদের সরকার সন্ত্রাসের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি বাস্তবায়ন করছে কেননা আমরা বিশ্বাস করি, সন্ত্রাসীদের কোনো ধর্ম নেই, কোনো সীমানা নেই। আমরা আমাদের আইন শৃঙ্খলা বাহিনীকে সজ্জিত করেছি এবং এর সঙ্গে সংযুক্তদের সমাজ থেকে পৃথক করার পদক্ষেপও গ্রহণ করেছি।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু