সাজার বিরুদ্ধে আপিল রয়টার্সের দুই সাংবাদিকের

ই-বার্তা ডেস্ক।।   মিয়ানমারে রোহিঙ্গা নিপীড়নের তথ্য সংগ্রহের সময় গ্রেফতারকৃত রয়টার্সের দুই সাংবাদিক তাদের রায়ের বিরুদ্ধে দেশটির সুপ্রিমকোর্টে আপিল করেছেন। রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

শুক্রবার তাদের আইনজীবীরা এ আপিল করেন।

গত সেপ্টেম্বরে রাষ্ট্রীয় গোপনীয়তা আইন লঙ্ঘনের অভিযোগে দেশটির একটি নিম্ন আদালত রয়টার্সের সাংবাদিক ওয়া লোন (৩২) ও কিয়াও সোয়ে ওউকে (২৮) দোষী সাব্যস্ত করেন।

শাস্তি হিসেবে সাত বছরের কারাদণ্ড দেন। পরে ওই রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেন তারা। কিন্তু গত মাসে এক রায়ে তাদের আপিল খারিজ করে দেয়া হয়।

হাইকোর্ট আপিল খারিজ করে দেয়ায় শুক্রবার সুপ্রিমকোর্টে আপিল করেন তাদের আইনজীবীরা।

উল্লেখ্য, ওয়া লোন ও কিয়াও সোয়ে ওউ নামে এ দুই সাংবাদিককে গত ১২ ডিসেম্বর সন্ধ্যায় ইয়াঙ্গুনের উপকণ্ঠে গ্রেফতার করা হয়। এর পর তাদের ১৫ দিনের রিমান্ডে নেয় পুলিশ।

রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর সেনাবাহিনীর নির্যাতন নিয়ে তারা কিছু দলিল জোগাড় করেছিলেন। সে জন্য তাদের অফিসিয়াল সিক্রেটস আইনে গ্রেফতার করা হয়। দুজনই মিয়ানমারের নাগরিক। দুই সাংবাদিক বলেছেন, তারা কোনো ভুল করেননি।

রয়টার্স জানায়, তাদের দুই রিপোর্টারকে ১২ ডিসেম্বর সন্ধ্যায় ডিনারের কথা বলে ডেকে নিয়ে পুলিশ গ্রেফতার করেছিল। এর পর তাদের বিরুদ্ধে অফিসিয়াল সিক্রেটস অ্যাক্টয়ের আওতায় অভিযোগ করা হয়।

ই-বার্তা/ শফিকুল ইসলাম