সিরিয়ায় আইএসের হামলা, নিহত ২৫০ ছাড়িয়েছে

ই-বার্তা।। বুধবার সরকারি বাহিনীর নিয়ন্ত্রণে থাকা সুয়েইদা প্রদেশের প্রধান শহরের ভেতরে ও আশপাশের এলাকায় অল্প সময়ের ব্যবধানে বেশ কয়েকটি আত্মঘাতী হামলা হয়।যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার দক্ষিণ-পশ্চিমে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের আত্মঘাতী বোমা হামলা ও গুলিতে ২৫০ জনেরও বেশি নিহত হয়েছেন। নিহতদের অধিকাংশই বেসামরিক নাগরিক বলে বৃহস্পতিবার একটি পর্যবেক্ষক গোষ্ঠী জানিয়েছে।

 

হামলার পর শহরটির পূর্ব প্রান্তে সরকার সমর্থক বাহিনীর সঙ্গে আইএস জঙ্গিদের বন্দুকযুদ্ধও চলে বলে জানিয়েছে বিবিসি। ব্রিটেনভিত্তিক পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, বুধবার সারা দিন ও রাতে এই মৃতের সংখ্যা বেড়ে গেছে। সরকারি বাহিনীর নিয়ন্ত্রণে থাকা এলাকাগুলোতে গত কয়েক মাসের মধ্যে বুধবারের এ জঙ্গি হামলাতেই সবচেয়ে বেশি রক্ত ঝরল।

 

সিরিয়ার দক্ষিণে বিদ্রোহীদের নিয়ন্ত্রণে থাকা সর্বশেষ এলাকাগুলো দখলমুক্ত করতে আসাদ বাহিনী ও তার মিত্র রাশিয়ার সাম্প্রতিক অভিযানের মধ্যেই দেশটির দক্ষিণ-পশ্চিমে আইএসের এ হামলা হল। সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলছে, বুধবার সুয়েইদার ভেতর ও বাইরে, রাজধানী দামেস্কের দক্ষিণে এবং উত্তর ও পূর্বের বেশ কয়েকটি গ্রামে একযোগে হামলা চালায় আইএস। জঙ্গিগোষ্ঠীটির সদস্যরা গ্রামগুলোর বাসিন্দাদের হত্যা করে এবং বাড়িঘরও জ্বালিয়ে দেয়।

 

সরকার সমর্থক রেডিও স্টেশন শাম এফএমকে দেওয়া তথ্যে সুয়েইদার স্বাস্থ্য কর্তৃপক্ষ নিহতের সংখ্যা ২১৫ ও আহত ১৮০ বলে নিশ্চিত করেছে। সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা এর আগে কেবল সুয়েইদার একটি বাজারে আত্মঘাতী হামলার খবর নিশ্চিত করেছিল। অন্য দুই আত্মঘাতী হামলাকারী বিস্ফোরণ ঘটানোর আগেই নিরাপত্তা বাহিনীর সদস্যরা তাদের নিষ্ক্রিয় করে দেয় বলেও জানিয়েছিল তারা। শহরটির উত্তর-পূর্বের তিনটি গ্রামেও জঙ্গিরা হামলা চালিয়েছিল বলে জানায় সানা।

 

 

ই-বার্তা/আন্তর্জাতিক ডেস্ক