স্পিকার শিরীন শারমিন, ডেপুটি স্পিকার ফজলে রাব্বী

ই-বার্তা ডেস্ক।।   জাতীয় সংসদের স্পিকার হিসেবে টানা তৃতীয়বারের মত নির্বাচিত হয়েছেন শিরীন শারমিন চৌধুরী। আর ডেপুটি স্পিকার হিসেবে নির্বাচিত হয়েছেন ফজলে রাব্বী মিয়া।

বুধবার একাদশ সংসদের প্রথম অধিবেশনের শুরুতেই নিয়ম অনুযায়ী এই দুজনকে নির্বাচিত করা হয়।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের স্পিকার পদে শিরীন শারমিনের নাম প্রস্তাব করেন। তা সমর্থন করেন নূর-ই-আলম চৌধুরী।

বিকাল তিনটায় ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে প্রথমে স্পিকার নির্বাচন হয়। প্রস্তাবটি ভোটে দিলে ‘হ্যাঁ’ বলে তাতে সমর্থন জানান সংসদ সদস্যরা।

এসময় নির্বাচিত স্পিকার শিরীন শারমিন সংসদ ভবনে অবস্থানরত রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে শপথ নেন। পরে শিরীন শারমিন অধিবেশনে এসে ডেপুটি স্পিকার নির্বাচনের প্রক্রিয়া শুরু করেন।

ডেপুটি স্পিকার পদে ফজলে রাব্বী মিয়ার নাম প্রস্তাব করেন হুইপ আতিউর রহমান আতিক এবং তা সমর্থন করেন হুইপ ইকবালুর রহিম।

প্রস্তাবটি ভোটে দিলে সকল সংসদ সদস্য ‘হ্যাঁ’ বলে সমর্থন জানান। পরে ডেপুটি স্পিকারকে শপথ পড়ান রাষ্ট্রপতি আবদুল হামিদ।

স্পিকার, ডেপুটি স্পিকার নির্বাচনের সময় সংসদ নেতা শেখ হাসিনা, বিরোধী দলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের, রওশন এরশাদসহ আওয়ামী লীগ ও তার শরিক এবং বিরোধী দলের বেশিরভাগ সদস্যরা উপস্থিত ছিলেন।

নবম সংসদের শেষ দিকে জিল্লুর রহমানের মৃত্যুর পর আবদুল হামিদ রাষ্ট্রপতি নির্বাচিত হলে শূন্য হয় স্পিকারের আসন, সেই স্থানে আসেন সংসদ সদস্য শিরীন শারমিন।

সেবার প্রথমবারের মতো আইনসভায় এসে চার বছরের অভিজ্ঞতাকে পুঁজি করেই সংসদ প্রধানের পদে বসেন শিরীন শারমিন। আর এই পদে তিনি প্রথম নারী।

নবম সংসদে সংরক্ষিত আসনে নির্বাচিত হয়ে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রীর দায়িত্ব সামলান শিরীন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে রংপুর-৬ আসন থেকেই নির্বাচিত হন শিরীন শারমিন। স্পিকার শিরীন শারমিন চৌধুরীকে আবারও এই পদে রাখার বিষয়ে রংপুরে নির্বাচনী জনসভায় ইঙ্গিত দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গত ৯ জানুয়ারি এই অধিবেশন আহ্বান করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। গত ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ জয় পাওয়া আওয়ামী লীগ এবার টানা তৃতীয় মেয়াদে সরকারে।

গত ২৮ জানুয়ারি শেষ হয়েছে দশম জাতীয় সংসদের মেয়াদ।

ই-বার্তা/ শফিকুল ইসলাম