হাতিরঝিলের থেকেও সুন্দর হবে ডিএনডি এলাকা

ই-বার্তা ডেস্ক।।  গতকাল (শুক্রবার) সকালে সিদ্ধিরগঞ্জের শিমরাইলে ডিএনডি এলাকার নিষ্কাশন ব্যবস্থার উন্নয়ণ শীর্ষক প্রকল্পের ২য় পর্যায়ের কাজ পরিদর্শনে এসে পানি সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেন,  ডিএনডি প্রকল্পের কাজ শেষ হলে ডিএনডি এলাকা হাতির ঝিলের চাইতেও বড় ও সুন্দর হবে।  

জাহিদ ফারুক বলেন, ডিএনডি (ঢাকা–নারায়ণগঞ্জ-ডেমরা) এলাকাটি একটি জনবহুল এলাকা।  এই এলাকায় কাজ করতে গিয়ে বিভিন্ন রকম সমস্যার মুখোমুখি হতে হচ্ছে সেনাবাহিনীকে।  এই সমস্যা গুলো আইনি পক্রিয়ার মাধ্যমে আমরা সমাধান করছি।

প্রতিমন্ত্রী বলেন, ডিএনডির ভেতরে আমরা প্রায় ৯৪ কিলোমিটার খাল উদ্ধার ও সংস্কার করছি।  এসব খাল দিয়ে ওয়াটার বাস চলাচল করবে।  যেভাবে প্রকল্পের পরিকল্পনা করা হয়েছিলো ঠিক সেভাবেই কাজের অগ্রগতি হচ্ছে। 

একই সময় উপস্থিত ছিলেন পানি সম্পদ মন্ত্রণালয়ের উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম।  তিনি বলেন, ডিএনডি অভ্যন্তরে ২২ লক্ষ মানুষকে জলাবদ্ধতা থেকে রক্ষার জন্য আগামী ৩০ এপ্রিলের মধ্যে সবগুলো পাম্প চালু করা হবে। 

একেএম এনামুল হক শামীম বলেন, ডিএনডি প্রকল্পের ৩৭ভাগ কাজ শেষ হয়েছে।  ২০২০ সালের জুলাই মাসের মধ্যে প্রকল্পটির কাজ শেষ হওয়ার কথা থাকলেও নির্দিষ্ট সময়ের আগেই প্রকল্পের কাজ শেষ হবে বলে আশা করছি। 

এ সময় সেনাবাহিনীর ২৪ ইঞ্জিনিয়ার কন্সট্রাকশন ব্রিগেডের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এফ এম জাহিদ হোসেন, ডিএনডি নিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন শীর্ষক প্রকল্পের পরিচালক লে. কর্নেল মোহাম্মদ মাসফিকুল আলম ভূঞা, প্রকল্প কর্মকর্তা মেজর সৈয়দ মোস্তাকীম হায়দার, পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মো. মাহফুজুর রহমানসহ আরো অনেকেই সেখানে উপস্থিত ছিলেন। 

ই-বার্তা/মোঃ সালাউদ্দিন সাজু