প্রিয়াংকার আগমনে কাঁপল উত্তরপ্রদেশ

ই-বার্তা ডেস্ক।।  যখন লক্ষ্ণৌ বিমানবন্দরের বাইরে এলেন প্রিয়াংকা গান্ধী ভদ্র।  পাশে ভাই রাহুল  গান্ধী।  মুহূর্তে স্লোগানের ঝড় বয়ে গেল চৌধুরী চরণ সিং বিমানবন্দর চত্বরে।  চারদিক থেকে ভেসে এলো শঙ্খধ্বনি। ছিটিয়ে পড়ল ফুলের পাপড়ি।

সোমবার ভারতের উত্তরপ্রদেশ রাজ্যর রাজধানী লক্ষ্ণৌতে রোড শো দিয়েই নির্বাচনী প্রচারণা শুরু করলেন কংগ্রেস সাধারণ সম্পাদক প্রিয়াংকা।  এদিন ‘নতুন ইন্দিরা গান্ধী’র ৩০ কিলোমিটারের এ রোড শোর গর্জনে কাঁপল গোটা উত্তরপ্রদেশ।  পাল্টে গেল ভারতীয় রাজনীতির পুরো সমীকরণ।

এনডিটিভি বলেছে, লক্ষ্ণৌ বিমানবন্দর থেকে বাসের ছাদে সওয়ার হয়ে রোড শো শুরু করেন প্রিয়াংকা।  পূর্ব উত্তরপ্রদেশের দায়িত্ব নেয়ার পর এই প্রথম উত্তরপ্রদেশে এলেন প্রিয়াংকা।  তাক লাগিয়ে দেওয়া রোড শো দিয়েই ঢুকে পড়লেন লোকসভা ভোটের ময়দানে।  রোড শোকে কেন্দ্র করে রোববার থেকেই গোটা পথটাই মুড়ে ফেলা হয়েছিল ফ্লেক্স-ব্যানারে।  সকাল থেকেই রোড শো স্থলে কাতারে কাতারে মানুষ ভিড় জমাতে শুরু করে। কারও হাতে পোস্টার।  কারও হাতে ফুল।  সাধারণ মানুষের মধ্যেও একটা উৎসবের আমেজ।

দুপুর ১টার দিকে প্রিয়াংকা আগেই সজ্জিত একটি বাসের ছাদে উঠে পড়েন।  সঙ্গে ছিলেন রাহুল, জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, রাজ বব্বরসহ অনেকেই।  ছাদে নিরাপত্তা ঘেরোটোপের মধ্যে দাঁড়িয়ে কর্মী-সমর্থকদের দিকে হাত নাড়ছেন প্রিয়াংকা, কখনও জোড় হাতে প্রণাম।  বাসের সামনে গোলাপি জামা পরে এগিয়ে যায় ‘প্রিয়াংকা সেনা’র ৫০০ সদস্য।  তাদের জামায় প্রিয়াংকার ছবি, হিন্দিতে লেখা, ‘দেশের সম্মানে প্রিয়াংকাজি ময়দানে, মন দেব, সম্মান দেব, প্রয়োজনে দেব জীবনও।’

প্রিয়াংকার আবির্ভাবে বদলাচ্ছে উত্তরপ্রদেশের রাজনীতির চিত্র।  এসপি ও বিএসপি জোট কংগ্রেসের সঙ্গে সমঝোতার কথা ভাবতে শুরু করেছে।  অখিলেশ-মায়াবতী জোট এত দিন প্রতিপক্ষ হিসেবে বিজেপির যোগীকেই দেখছিল।  এদিনের রোড শোয়ে জনজোয়ারের পর আলাদা করে ভাবতেই হচ্ছে প্রিয়াংকাকে নিয়ে।

এসপি-বিএসপি শিবিরও তাই কৌশল বদলাতে বাধ্য হচ্ছে।  এমনকি ১২ থেকে ১৫টি আসন ছাড়তেও রাজি বলে ইঙ্গিত দিয়েছেন তিনি।  এদিকে প্রিয়াংকার সক্রিয় রাজনীতিতে প্রবেশের সঙ্গে সঙ্গে শোরগোল পড়ে গিয়েছে রাজনৈতিক মহলে। 

টুইটার অ্যাকাউন্ট খুলতেই ৭০ হাজার ফলোয়ার প্রিয়াংকার।  প্রিয়াংকা সোমবার টুইটারে অ্যাকাউন্ট খোলার সঙ্গে সঙ্গে বিপুল সাড়া পড়ে যায় নেটিজেনদের মধ্যে।  কয়েক ঘণ্টার মধ্যে তার ফলোয়ার ৭০ হাজার ছাড়িয়ে যায়। 

ই-বার্তা/মোঃ সালাউদ্দিন সাজু