‘পাকিস্তান নিচে নামলেও মাথা উঁচু রাখবে ভারত’

ই- বার্তা ডেস্ক।।   জাতিসংঘের ভারতের স্থায়ী প্রতিনিধি সৈয়দ আকবর উদ্দিন মন্তব্য করেছেন,  পাকিস্তান নিচের দিকে ধাবিত হওয়াকে পছন্দ করে নিলেও ভারত উঁচুতেই থাকবে ।

গতকাল বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, অতীতে সন্ত্রাসবাদকে স্বাভাবিকীকরণের পর ঘৃণাবাদী বক্তব্যকে মূলধারায় নিয়ে আসতে চায় ইসলামাবাদ।

অধিকৃত কাশ্মীরের ভারত সরকারের আরোপিত অচলাবস্থা কেন্দ্র করে আন্তর্জাতিক সম্প্রদায়কে পাশে পাওয়ার চেষ্টা করছে প্রতিবেশী পাকিস্তান।

আগামী সপ্তাহে জাতিসংঘের সাধারণ অধিবেশনের বিতর্ক শুরু হবে। সেখানে কাশ্মীর ইস্যুতে নিজেদের বক্তব্য তুলে ধরবেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। একই দিনে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও বক্তব্য রাখবেন বলে এনডিটিভির খবরে বলা হয়েছে।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরাইশি বলেছেন, জাতিসংঘের সাধারণ অধিবেশনে কাশ্মীর সংকটকে জোরালোভাবে তুলে ধরবেন ইমরান খান। আকবর উদ্দিনকে সাংবাদিকরা প্রশ্ন করেন, কাশ্মীর ইস্যু কি জাতিসংঘের সাধারণ অধিবেশনে তুলে আনা উচিত? প্রসঙ্গটি উঠে এলে ভারত কীভাবে তা মোকাবেলা করবে?

জবাবে তিনি বলেন, আপনারা আমাকে যা বলছেন, মোটামুটি সেটিই হবে। একটি দেশের পক্ষে তার থেকেও বেশি কিছু হবে। যদি তাই হয়, তা হলে আমাদের দায়িত্ব কী? আমি এইভাবে বলি- আন্তর্জাতিক মঞ্চে কোন দেশের দৃষ্টিভঙ্গি কী হবে, সেই গতিপথ তারাই স্থির করবে।

‘তাতে কেউ মাথা নিচু করতে পারে। আমাদের দায়িত্ব নিজেদের তুলে ধরা। তারা মাথা নিচু করতে পারে। কিন্তু আমরা নিজেদের তুলে ধরব,’ বললেন জাতিসংঘে ভারতের এই স্থায়ী প্রতিনিধি।

তবে নিজের বক্তব্যে কোথাও পাকিস্তানের নাম উল্লেখ করেননি তিনি। ভারতীয় এই কর্মকর্তা আরও বলেন, নিজেদের তুলে ধরার ব্যাপারে আমরা আত্মবিশ্বাসী। আমরা যে মাথা নিচু করব না, সে উদাহরণ আপনাদের আগেও দিয়েছি। ওরা যখন নিচে নামবে, আমরা তখন মাথা উঁচু করেই থাকব।