আজ চারদিনের সফরে ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী

ই-বার্তা ডেস্ক।।  প্রধানমন্ত্রী শেখ হাসিনা চার দিনের সরকারি সফরে আজ বৃহস্পতিবার সকালে ভারত যাচ্ছেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে এই সফর যাচ্ছেন প্রধানমন্ত্রী।  

সফরের প্রথম দুই দিনে প্রধানমন্ত্রী বিশ্ব অর্থনৈতিক ফোরাম আয়োজিত ‘ইন্ডিয়া ইকোনমিক সামিট’-এ যোগ দেবেন। সফরের শেষ দুই দিন ৫ ও ৬ অক্টোবর শেখ হাসিনা দ্বিপাক্ষিক সফর করবেন। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী শনিবার নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনায় আসাম রাজ্যে প্রণীত নাগরিক পঞ্জি (এনআরসি), ঝুলে থাকা তিস্তা ইস্যুসহ সব বিষয়ে কথা বলবেন। পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন গতকাল বুধবার বিকালে এক সংবাদ সম্মেলনে একথা বলেন। 

পররাষ্ট্রমন্ত্রী জানান, দুই প্রধানমন্ত্রীর দ্বিপাক্ষিক আলোচনায় সীমান্ত হত্যা, সন্ত্রাসবাদবিরোধী, সহায়তা বাণিজ্য, নৌপরিবহন, বন্দর ব্যবস্থাপনা, বাংলাদেশ, ভুটান, ভারত ও নেপালকে নিয়ে গঠিত উপ-আঞ্চলিক জোট, অভিন্ন নদীর পানি বণ্টন-সংক্রান্ত কাঠামো চুক্তি, রোহিঙ্গা, উন্নয়ন, জ্বালানিসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হবে। এছাড়া যুব ও ক্রীড়া, সমুদ্র গবেষণা, অর্থনীতি, বাণিজ্য, পণ্যের মান নিয়ন্ত্রণ, শিক্ষাসহ কয়েকটি বিষয়ে চুক্তি ও সমঝোতা স্মারকে সইয়ের সম্ভাবনা রয়েছে। সব মিলিয়ে ১০-১২টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হতে পারে বলে পররাষ্ট্রমন্ত্রী জানান।

সংবাদ সম্মেলনে আসামের এনআরসি বিষয়ে এ কে আব্দুল মোমেন বলেন, ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর ঢাকা সফরের সময় বলেছিলেন, এটি ভারতের অভ্যন্তরীণ বিষয়। বাংলাদেশের ওপর এর কোনো প্রভাব পড়বে না। গত সপ্তাহে নিউ ইয়র্কে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বিষয়টি তুলেছিলেন। তখন মোদি বলেন, ‘আমাদের মধ্যে যে উষ্ণ সম্পর্ক রয়েছে, সেখানে এসব ছোটোখাটো বিষয়ে কোনো সমস্যা হবে না।’

নদীর পানি বণ্টনের বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা তিস্তাসহ মোট আটটি নদীর রূপরেখা কাঠামো নিয়ে আলোচনা করব।’ রোহিঙ্গা বিষয়ে তিনি বলেন, ‘চীনের উদ্যোগে আমরা ত্রিপক্ষীয় একটি বৈঠক করছি। ঐ বৈঠকে চীনের আগ্রহে মিয়ানমার মাঠপর্যায়ে একটি গ্রুপ তৈরি করতে রাজি হয়েছে। এই কমিটি প্রত্যাবাসনে কাজ করবে। ঐ বৈঠকে মিয়ানমার আরো স্বীকার করেছে, যাদের যাচাই-বাছাই করা হবে, তাদের প্রত্যেককে ন্যাশনাল ভেরিফিকেশন কার্ড দেওয়া হবে।’ 

প্রধানমন্ত্রী নয়াদিল্লি সফর শেষে আগামী রবিবার রাতে ঢাকায় ফিরে আসবেন।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু