খালেদা জিয়াকে মুক্ত করতে তোরজোড় চালাচ্ছে বিএনপির এমপিরা

ই-বার্তা ডেস্ক।।  দেড় বছরের বেশি সময় ধরে কারাবন্দি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে মুক্ত করতে হঠাত্ তত্পর হয়ে উঠেছেন দলটির সংসদ সদস্যরা। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে খালেদা জিয়ার সঙ্গে দেখা করেছেন বিএনপির সাত এমপি।  

সাক্ষাতের পর তারা বলেছেন, বিএনপি প্রধানের শারীরিক অবস্থা ‘খুবই খারাপ’, এজন্য বিশেষায়িত হাসপাতালে তাঁর চিকিত্সা জরুরি। বিএনপির এমপিরা এ-ও বলেছেন, জামিনে মুক্তি পেলে খালেদা জিয়া দেশেই কিংবা বিদেশেও চিকিত্সা নিতে পারেন। দলগতভাবে এতদিন খালেদা জিয়ার মুক্তির দাবি জানানো এবং মানববন্ধন ও অনশনসহ বিএনপি বিক্ষিপ্ত নানা কর্মসূচি পালন করলেও এবার দলীয় এমপিদের তত্পরতা চোখে পরার মতো। 

বিএনপির যুগ্ম মহাসচিব হারুনুর রশীদ এমপি মঙ্গলবার হাসপাতালে খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাত শেষে সাংবাদিকদের বলেছেন, ‘জামিন পেলে খালেদা জিয়া উন্নত চিকিত্সার জন্য বিদেশে যাবেন।’ হারুন গতকাল সচিবালয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে দেখা করেও খালেদা জিয়ার শারীরিক অবস্থা নিয়ে কথা বলেন।

পরে ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেছেন, বিষয়টি প্রধানমন্ত্রীকে জানানো হয়েছে। প্রধানমন্ত্রী আদালতের বিষয় বলেছেন। তবে চিকিত্সকরা যদি খালেদা জিয়াকে বিদেশে নেওয়ার পরামর্শ দেন, তখনই সরকার বিষয়টি দেখবে। খালেদা জিয়ার সঙ্গে সরকারের কোনো শত্রুতা নেই।

ওবায়দুল কাদেরের সঙ্গে বৈঠক শেষে বিএনপির এমপি হারুনও সাংবাদিকদের বলেন, ‘তার ৭৬ বছর বয়স। তিনি নানা রোগে আক্রান্ত। তাঁর জরুরি চিকিত্সা প্রয়োজন। এরমধ্যে কোনও রাজনীতি নেই।’ 

কারা হেফাজতে চিকিত্সার জন্য বিএসএমএমইউতে থাকা খালেদা জিয়ার সঙ্গে মঙ্গলবার হারুন ছাড়াও দেখা করেন বিএনপির এমপি উকিল আবদুস সাত্তার ও আমিনুল ইসলাম। এছাড়া গতকাল দেখা করেছেন বিএনপির এমপি মোশাররফ হোসেন, জাহিদুর রহমান, ব্যারিস্টার রুমিন ফারহানা ও জিএম সিরাজ। রুমিন ফারহানা সাংবাদিকদের জানান, সার্বিকভাবে খালেদা জিয়ার শারীরিক অবস্থা খুবই খারাপ। 

ই-বার্তা/সালাউদ্দিন সাজু