বলিউডে শুরুতেই সফল হয়েছিলেন যারা

ই-বার্তা।।  বলিউডে সফলতা পাওয়া খুব সহজ না। কত অভিনয়শিল্পী রয়েছেন যাঁরা কঠোর পরিশ্রম করে চলছেন, কিন্তু ভাগ্যদেবী এখনো তাঁদের দিকে মুখ তুলে তাকাননি। আবার অনেকে ক্যারিয়ারের শুরুতেই বাজিমাত করেছেন। যেন সফলতা ও ব্যার্থতার মাঝে ঠাঁয় দাঁড়িয়ে গেছেন ভাগ্যদেবী।

বলিউডের এমনই কয়েকজন তারকার কথা জানাবো যাঁরা ক্যারিয়ারের শুরুতেই সফলতার মুখ দেখেছেনঃ

ঋত্বিক রোশন

আশির দশকে বেশ কয়েকটি ছবিতে ঋত্বিক শিশুশিল্পী হিসেবে অভিনয় করেছিলেন। এরপর বাবা রাকেশ রোশন পরিচালিত চারটি ছবিতে সহকারী পরিচালক হিসেবেও কাজ করেন তিনি। ২০০০ সালে ‘কাহো না প্যায়ার হ্যায়’ ছবিতে তিনি প্রথমবার প্রধান চরিত্রে অভিনয় করেন। এই ছবিটি বক্স-অফিসে সাফল্য অর্জন করেছিল এবং এতে অভিনয় করে হৃতিক বেশ কয়েকটি পুরস্কারও পেয়েছিলেন।

রাহুল রায়

১৯৯০ সালে মুক্তিপ্রাপ্ত ব্যবসাসফল ছবি `আশিকি`। সুরের যাদুতে দর্শকদের মুগ্ধ করা সেই ছবিতে নজর কেড়েছিল রাহুল রায়ের অভিনয়। আটাশ বছর আগের ‘আশিকি’ ছবির আবেদন এখনও হারায় নি। কিন্তু হারিয়ে গেছেন ছবির নায়ক রাহুল রায়।

শাহরুখ খান

১৯৯২ সালে মুক্তিপ্রাপ্ত ‘দিওয়ানা’ ছবির মাধ্যমে চলচ্চিত্রে প্রবেশ করেন বলিউড বাদশা শাহরুখ। ব্যাপকভাবে হিট হয় তাঁর প্রথম ছবি।এ পর্যন্ত ১৫বার ফিল্মফেয়ার পুরস্কার লাভ করেন শাহরুখ। এর মধ্যে আটটিই সেরা অভিনেতার পুরস্কার। হিন্দি চলচ্চিত্রে অসাধারণ অবদানের জন্য ২০০২ সালে ভারত সরকার শাহরুখ খানকে পদ্মশ্রী পুরস্কারে ভূষিত করে।

মহিমা চৌধুরী

মডেলিং দিয়ে ক্যারিয়ার শুরু করেছিলেন নেপালী বংশোদ্ভূত অভিনেত্রী মহিমা চৌধুরী। ১৯৯৭ সালে ‘পরদেশ’ চলচ্চিত্রের মাধ্যমে তিনি বলিউডে আত্মপ্রকাশ করেন। সেই সময় ছবিটি বেশ ব্যবসাসফল হয়। ওই ছবিতে অসাধারণ অভিনয়ের জন্য তিনি ‘ফিল্মফেয়ার পুরস্কার জিতেন।