দীর্ঘ হচ্ছে পেঁয়াজ সংকট

ই-বার্তা ডেস্ক।।  পেঁয়াজ নিয়ে সমস্যা আরো এক মাস থাকতে পারে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।  তবে মিশরের পেঁয়াজ বাজারে ঢুকলে দাম কমে আসবে বলে আশার কথা জানিয়েছেন তিনি।   

গতকাল রবিবার চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বারের বাণিজ্যমেলা উদ্বোধন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

বন্যার কারণে ভারতের মহারাষ্ট্রসহ কয়েকটি জায়গায় পেঁয়াজের উত্পাদন কম হওয়ায় গত সেপ্টেম্বর মাসের শেষ দিকে ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ ঘোষণা করে। এরপর থেকেই বাংলাদেশের বাজারে পেঁয়াজের দর ঊর্ধ্বমুখী। ৩৫ থেকে ৪০ টাকা কেজির পেঁয়াজ এক লাফে ১২০ টাকায় পৌঁছে যায়।

সাংবাদিকদের বাণিজ্যমন্ত্রী বলেন, পেঁয়াজের দাম নিয়ে আমাদের এবারে শিক্ষা হয়েছে। এ ব্যাপারে কৃষিমন্ত্রীর সঙ্গে আমার কথা হয়েছে। আমাদের পেঁয়াজের উত্পাদনটা বাড়াতে হবে, যাতে বাইরের ওপর নির্ভর করতে না হয়। 

বাণিজ্যমন্ত্রী বলেন, মজুতদারদের বিরুদ্ধে আমরা শক্ত হাতে ব্যবস্থা নিচ্ছি। তাদের নিয়ে যে জেলখানায় ভরব, এমন কিন্তু নয়। তাদের প্রো-অ্যাক্টিভ করতে চাই, বোঝাতে চাই।  এতে কিছু কাজ হয়েছে বলেও তিনি জানান।  

এদিকে, গতকাল রাজধানীর সবচেয়ে বড়ো পেঁয়াজের মোকাম শ্যামবাজারে অভিযান চালিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়ের ভ্রাম্যমাণ আদালত। অভিযানে পেঁয়াজের মূল্য তালিকা যথাযথ ভাবে প্রদর্শন না করা এবং নির্ধারিত মূল্যের চেয়ে অধিক মূল্যে পিঁয়াজ বিক্রির অপরাধে তিন প্রতিষ্ঠানকে মোট ৭০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। 

ই-বার্তা/সালাউদ্দিন সাজু