অতীতেরগুলো টেনে জরাজীর্ণ করবেন না: অর্থমন্ত্রী

ই- বার্তা ডেস্ক।।   অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বেসিক ব্যাংকের বাচ্চুর প্রসঙ্গেবলেছেন, অনেক পুরনো হিসাব নিয়ে আসলে আমি পারব না। অতীতেরগুলো টেনে এনে আমাকে জরাজীর্ণ করবেন না। বর্তমানগুলোর দায়িত্ব আমার।

আজ বৃহস্পতিবার সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এ কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, পুঁজিবাজারকে শক্ত ভিত্তিতে দাঁড় করাতে কাজ করছে সরকার। পুঁজিবাজারের জন্য সরকারের পক্ষ থেকে যা যা করা দরকার করা হবে। ব্যবসায়ীদের নিয়ে অর্থমন্ত্রী বলেন, ব্যবসায়ীদের মাধ্যমে দেশ এগোবে। শতভাগ ভাগ ব্যবসায়ী সৎ হবেন না। শতভাগ মানুষ সৎ হবেন না।

অর্থমন্ত্রী সাংবাদিকদের কাছে জানতে চান, যে পদ্ধতিতে যিনি টাকা পাচার করছেন তার সম্পর্কে কোনো সুনির্দিষ্ট তথ্য আছে কিনা। সাংবাদিকরা জানান, এসবি এক্সিম নামের একটি প্রতিষ্ঠান এই কর্মকাণ্ডের সঙ্গে জড়িত। শাহজাহান বাবলু নামে এক ব্যবসায়ী এই প্রতিষ্ঠানের চেয়ারম্যান। তার বাড়ি কুমিল্লা।

তিনি বলেন, যদি তিনি (শাহজাহান) করে থাকেন, তিনি যেই হোন, যত শক্তিশালী হন, তার বাড়ি যেখানেই হোক, তিনি যদি আমার পরিবারের সদস্যও হন, তবু তাকে আইনি প্রক্রিয়ায় আসতে হবে।

প্রসঙ্গত, অর্থ পাচারের তদন্ত সংস্থা বাংলাদেশ ফিনান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) অনুসন্ধান শেষে বলেছে, শাহজাহান বাবলু ব্যাংকের সহায়তায় বৈদেশিক বাণিজ্যের আড়ালে প্রায় ২০০ কোটি টাকা বিদেশে পাচার করেছেন। আর রফতানি বিলের মাধ্যমে আত্মসাৎ করেছেন ১৯০ কোটি টাকা। রফতানির বিপরীতে সরকারি নগদ সহায়তা নেয়ারও চেষ্টা হয়েছিল।