অনুমতি না নিয়ে বিএনপির সভা-সমাবেশ করার ঘোষণা হাস্যকর: ওবায়দুল কাদের

ই-বার্তা ডেস্ক।। বিএনপির উদ্দেশে আওয়ামী লীগ সাধারন সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, সভা-সমাবেশ করতে হলে পুলিশসহ যথাযথ কর্তৃপক্ষের অনুমতি নিয়েই করতে হবে। অনুমতি না নিয়ে বিএনপির সভা-সমাবেশ করার ঘোষণা হাস্যকর। নিয়ম কানুন বিসর্জন দিয়ে কিছুই করা যাবে না।

সোমবার সচিবালয়ে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সম্মেলন কক্ষে সমসাময়িক ইস্যু নিয়ে ডাকা সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। ওবায়দুল কাদের বলেন, বিএনপি তাদের নেত্রীকে কারাগার থেকে মুক্ত করতে ৫০০ কর্মী নিয়ে একটি মিছিল-মিটিং করতে পারেনি। তারা কীভাবে অনুমতি না নিয়ে সভা-সমাবেশ করবে। বিষয়টি হাস্যকর ছাড়া কিছুই নয়। আমরা যখন বিরোধী দলে ছিলাম, তখন আমরাও অনুমতি না নিয়ে সভা-সমাবেশ করতে পারিনি। আমাদের সময় এমনও হয়েছে, আগের দিন রাতে আমরা সভার অনুমতি পেয়েছি।

তিনি আরও বলেন, অনুমতির বিষয়টি পুলিশের আওতায়। বিএনপির আমলে আমাদেরও অনুমতি নিয়ে সভা সমাবেশ করতে হয়েছে। আওয়ামী লীগ যখন বিরোধী দলে ছিল তখন আমরা অনুমতি নিয়েই সমাবেশ করেছি। এমনও হয়েছে সভা শুরু হওয়ার আগে ব্যারিকেড দিয়ে দিয়েছে। এ ধরনের আচরণগুলো তারা করেছে। তখন কি অনুমতি না নিয়ে আমরা সভা সমাবেশ করতে পেরেছি? কাজেই সভা করতে হলে পুলিশের অনুমতি নেওয়া এবং যে স্থানে সভা করবে সেটা যাদের মালিকানায় তাদের অনুমতি নিতে হবে।

নিয়ম কানুনকে বিসর্জন দিয়ে তারা কী করেছেন? তাদের সময় আমরা অনুমতি নিয়েছি এখন তারা কি অনুমতি নেবে না? আমার মনে হয়, অনুমতি না নিয়ে সভা-সমাবেশ করার সাহস তাদের নেই। ওবায়দুল কাদের বলেন, তাদের সমাবেশ করার জন্য সাহস, শক্তিমত্তা, সামর্থ্য ও সক্ষমতা নিয়ে তো অনেক প্রশ্ন আছে। তাদের নেত্রীকে মুক্ত করার জন্য আন্দোলন পর্যন্ত যারা করতে পারেনি, সেই ব্যর্থতা তাদের নিজেদেরই।