অবৈধভাবে ক্ষমতা দখলকারীরা কখনোই গণতন্ত্র দিতে পারে না

ই-বার্তা ডেস্ক ।।   প্রধানমন্ত্রী শেখ হাসিনা জিয়াউর রহমানের সমালোচনা করে বলেছেন, বাকশাল নয়, জিয়াউর রহমানের সামরিক শাসনই গণতন্ত্র নষ্ট করেছিল, অবৈধভাবে ক্ষমতা দখলকারী দল কখনো দেশের মানুষের উন্নতি করতে পারে না।

আজ বুধবার (২৭ মার্চ) বিকেলে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

এছাড়াও প্রধানমন্ত্রী বলেন, কৃষক-শ্রমিক-আওয়ামী লীগসহ দেশের সব স্তরের মানুষ, সব শ্রেণি-পেশার মানুষ, সবাইকে এক প্লাটফর্মে নিয়ে আসা, দেশের আর্থ-সামাজিক কাজে তাদেরকে সম্পৃক্ত করে অর্থনৈতিক মুক্তি অর্জনের জন্য এই জাতীয় ঐক্য তিনি গড়ে তুলেছিলেন। তার এ পদ্ধতিতে যে সুফলটা আমাদের সমাজে এসেছিল, মানুষের ভেতরে আত্মবিশ্বাস ফিরে এসেছিল, ঠিক তখনই এই শ্রেণিটা, যারা বাংলাদেশের স্বাধীনতা চায়নি, তারা এবং তাদের আন্তর্জাতিক বন্ধু এরা এক হয়ে যায়। তারা চক্রান্ত শুরু করে। সেই ষড়যন্ত্রের ফলেই আমাদের জীবনে নেমে আসে অমানিশার অন্ধকার, ’৭৫-এর ১৫ আগষ্ট। এ দেশের শিক্ষা-দীক্ষা-স্বাস্থ্য-বাসস্থান কোনোদিকে তাদের নজর ছিল না। অবৈধভাবে ক্ষমতা দখলকারীদের হাতে সৃষ্ট রাজনৈতিক দল কখনোই গণতন্ত্র দিতে পারে না, দেশের মানুষের কল্যাণও করতে পারে না।

প্রধানমন্ত্রী আরো বলেন, ২১ বছর পর আওয়ামী লীগ ক্ষমতায় এসেছে, তারপরেই এ দেশের মানুষ সত্যিকারভাবে গণতন্ত্রের স্বাদ পেয়েছে। আর এর মধ্য দিয়ে অর্থনৈতিক মুক্তি অর্জনের পথে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে।

ই-বার্তা / শাহাদাত ছৈয়াল