অমর একুশে বইমেলাকে ঘিরে থাকছে নিশ্ছিদ্র নিরাপত্তা: ডিএমপি কমিশনার

ই-বার্তা ডেস্ক।।   অমর একুশে বইমেলাকে ঘিরে প্রতিবারের মতো এবারও নিশ্ছিদ্র নিরাপত্তাবলয় গড়ে তোলা হয়েছে বলে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া।

বৃহস্পতিবার রাজধানীর বাংলা একাডেমী ও সোহরাওয়ার্দী উদ্যানের নিরাপত্তাব্যবস্থা পর্যবেক্ষণ শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি। নিবিড় পর্যবেক্ষণের মধ্য দিয়ে মেলায় আগত দর্শনার্থী, লেখক ও প্রকাশকদের নিরাপত্তা নিশ্চিত করতে সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে।

আছাদুজ্জামান মিয়া বলেন, আগামীকাল থেকে মাসব্যাপী অমর একুশে বইমেলা শুরু হচ্ছে। আর এ কারণে টিএসসি থেকে দোয়েল চত্বর পর্যন্ত প্রতিটা ইঞ্চি সিসিটিভি ক্যামেরার আওতায় নিয়ে আসা হয়েছে। এগুলো মেলায় স্থাপিত কন্ট্রোলরুম থেকে সার্বক্ষণিক মনিটরিং করা হবে।

তিনি আরও বলেন, বাংলা একাডেমীতে দুটি প্রবেশ পথ ও একটি বেরোনোর পথ এবং সোহরাওয়ার্দী উদ্যানে তিনটি প্রবেশ পথ ও তিনটি বেরোনোর পথ থাকবে। প্রতিটি প্রবেশপথেই আর্চওয়ে ও মেটাল ডিটেক্টরের মাধ্যমে তল্লাশি করে সবাইকে প্রবেশ করতে দেয়া হবে। ইভটিজিংসহ যে কোনো অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতে নারী ও পুরুষের জন্য আলাদা প্রবেশ পথ থাকবে। ছিনতাই-পকেটমার রোধে পুলিশের ফুট প্যাট্রল ও মোবাইল প্যাট্রল টিম কাজ করবে। এ ছাড়া সবসময় সাদা পোশাকে পর্যাপ্ত গোয়েন্দা পুলিশ তৎপর থাকবে।

ডিএমপি কমিশনার আরও বলেন, যে কোনো পরিস্থিতি মোকাবেলায় সোয়াত ও বোম্ব ডিসপোজাল ইউনিট প্রস্তুত থাকবে। ওয়াচ টাওয়ারের মাধ্যমে পুরো এলাকায় নজরদারি থাকবে।

ই-বার্তা / রেজওয়ানুল ইসলাম