আগের রাতে সিল মারা বন্ধে ইভিএম চালু করা হবেঃ সিইসি

ই-বার্তা ডেস্ক।।  একাদশ জাতীয় নির্বাচনসহ ঢাকা উত্তর সিটি নির্বাচনেও ভোটের আগের রাতে সিল মারার অভিযোগ করেছে বিরোধী দলগুলো।  এ নিয়ে নানা প্রশ্নের মুখে পড়েছে নির্বাচন কমিশন।  এসব বিতর্ক এড়াতে নির্বাচন কমিশনও ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার শুরু করবে বলে ভাবছে।

আজ শুক্রবার সকালে রাজধানীর আগারগাঁওয়ে পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচন কমিশনের কর্মকর্তাদের প্রশিক্ষকদের প্রশিক্ষণ (টিওটি) কর্মশালায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা বলেছেন, নির্বাচনের আগের রাতে ব্যালটে সিল মেরে বাক্স ভর্তি বন্ধ করতে ইভিএম ব্যবহার শুরু করা হবে। 

প্রধান নির্বাচন কমিশনার বলেন, সমাজে একটা অনিয়ম প্রবেশ করলে, সেটাকে প্রতিহত করার জন্য অন্য একটা আইন তৈরি করা হয়।  তাই আগের রাতে ব্যালট বাক্স ভর্তি করার সুযোগ বন্ধে ইভিএম চালু করা হবে।  রাতে ব্যালট বাক্স ভর্তির জন্য কারা দায়ী, সেটা বলার সুযোগ নির্বাচন কমিশনের নেই বলেও জানান সিইসি। 

নুরুল হুদা বলেন, গোপনীয় কাগজ নেই, গোপনীয় সলাপরামর্শ নেই, গোপনীয় কোনো বিষয় নেই।  শুধু গোপনীয় একটি কক্ষ আছে, যেখানে ভোটাররা ভোট দেবেন।  এ ছাড়া নির্বাচন পরিচালনার সবকিছু স্বচ্ছ ও পরিচ্ছন্ন। 

গ্রহণযোগ্য নির্বাচনের বিষয়ে সিইসি বলেন, নির্বাচন সবার কাছে গ্রহণযোগ্য হবে না।  যে হেরে যাবে, তার কাছে গ্রহণযোগ্য হবে না।  আর যে জিতে যাবে, তার কাছে গ্রহণযোগ্য হবে। 

ই-বার্তা/মোঃ সালাউদ্দিন সাজু