ইউএস-বাংলা বিমানের দুর্ঘটনার কারণ ছিলো ধূমপান

ই-বার্তা ডেস্ক।।    ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে ধূমপানের কারণেই ইউএস-বাংলা এয়ারলাইন্সের বিমানটির ৫১ জন যাত্রীর মৃত্যু হয়েছে। নেপালের দুর্ঘটনা তদন্ত কমিশনের বরাত দিয়ে এমন তথ্য জানায় পত্রিকাটি। তবে পাইলট তামাক ছাড়া অন্য কোন ‘নিষিদ্ধ’ দ্রব্য গ্রহণ করেননি বলেও প্রতিবেদনে বলা হয়েছে।

তথ্যমতে জানা যায়,  বিমানটির দায়িত্বে থাকা পাইলট ধূমপায়ী ছিলেন। ককপিট ভয়েস রেকর্ডার বা সিভিআর থেকে এই তথ্য পাওয়া গেছে বলে জানিয়েছে কমিশন।

দুর্ঘটনার সম্ভাব্য কারণ হিসেবে ‘পাইলট ও ক্রু’ সদস্যদের পর্যাপ্ত মনোযোগের অভাব রয়েছে উল্লেখ করে কমিশন জানায়, অভ্যন্তরীণ বা আন্তর্জাতিক যেকোনো রুটে ধূমপান নিয়ে ইউএস-বাংলা কোম্পানির বিধি নিষেধ থাকলেও তা মানা হয়নি। দায়িত্বরত কর্তৃপক্ষ হয়তো এ বিষয়ে জানতেন না।

যদিও ইউএস-বাংলা কর্তৃপক্ষ নেপালের দুর্ঘটনা তদন্ত কমিশনের এই বক্তব্য মেনে নিতে নারাজ। তারা জানিয়েছে, ককপিট ভয়েস রেকর্ডার ও ফ্লাইট ডাটা অনুসারে নেপালের তদন্ত কমিশনের দাবির সত্যতা নেই।

উল্লেখ্য, গত বছর ১২ মার্চ নেপালের ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে ইউএস-বাংলা এয়ারলাইন্সের বিমানটি বিধ্বস্ত হয়। এতে যাত্রীসহ ৭১ জন আরোহী ছিলেন। তাদের মধ্যে ৪ জন ক্রুসহ ২৭ জন বাংলাদেশি, ২৩ জন নেপালি এবং একজন চীনা যাত্রী নিহত হন।

ই-বার্তা/ মাহারুশ হাসান