ইউক্রেনীয় সেনাদের অবরুদ্ধ করে রাখার নির্দেশ পুতিনের

ই-বার্তা ডেস্ক  ।।  ইউক্রেনের মারিউপোল শহরকে সফলভাবে মুক্ত করার দাবি করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে মারিউপোলে ইউক্রেনীয় প্রতিরোধের সর্বশেষ ঘাঁটি আজভস্টাল ইস্পাত কারখানা এলাকাটি এখনো রাশিয়ার দখলে আসেনি।  ওই এলাকাতে অভিযান চালানোর পরিবর্তে অবরুদ্ধ করার নির্দেশ দিয়েছেন রুশ প্রেসিডেন্ট।  বার্তা সংস্থা এএফপি বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

পুতিন হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, ওই শিল্প এলাকাটিতে প্রবেশ করার কোনোই দরকার নেই।  বরং ও্ই এলাকা অবরুদ্ধ করে দিন যেন একটি মাছিও পালাতে না পারে। এর আগে মারিউপোল নিয়ন্ত্রণে নেওয়ার বিষয়টি পুতিনকে অবহিত করেন রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু। টেলিভিশনে সম্প্রচারিত এক বৈঠকে শোইগু পুতিনকে জানান, মারিউপোল স্বাধীন হয়েছে। তবে আজভস্টাল ইস্পাত কারখানায় প্রায় দুই হাজার ইউক্রেনীয় সৈন্য প্ল্যান্টের ভিতরে রয়ে গেছেন। সেখানে ভূগর্ভস্থ টানেলের নেটওয়ার্ক ব্যবহার করছেন তারা।

তখন শোইগুকে ওই ইউক্রেনীয় সেনাদের অবরুদ্ধ করে রাখার নির্দেশ দিয়ে পুতিন বলেন, মারিউপোলের ‘স্বাধীনতা’ রুশ বাহিনীর জন্য একটি ‘সফলতা’। তবে আজোভস্টাল শিল্প এলাকায় হামলা করা ‘অকার্যকর’ বলে উড়িয়ে দেন তিনি।

আজভ সাগরের তীরবর্তী শহর মারিউপোলের পুরো দখল নেওয়াটা রুশ বাহিনীর জন্য একটি কৌশলগত বিজয়। কারণ মারিউপোলের নিয়ন্ত্রণ নেওয়ার ফলে বিচ্ছিন্নতাবাদী বিদ্রোহীদের নিয়ন্ত্রণে থাকা পূর্বের ডনবাস অঞ্চল হয়ে ইউক্রেনের দক্ষিণাঞ্চালীয় ক্রিমিয়া উপদ্বীপের সঙ্গে রাশিয়ার করিডর স্থাপন সহজ হবে। এর ফলে নিজেদের বেশিরভাগ উপকূলীয় এলাকায় নিয়ন্ত্রণ হারাবে ইউক্রেন।