মালিতে দুই হেলিকপ্টারের সংঘর্ষে নিহত ১৩ ফরাসি সেনা

ই-বার্তা ডেস্ক।। আফ্রিকার দেশ মালিতে জঙ্গিদের বিরুদ্ধে অভিযানের সময় দুই হেলিকপ্টারের সংঘর্ষে ১৩ ফরাসি সেনা নিহত হয়েছেন।

সোমবার এই দুর্ঘটনা ঘটে বলে ফ্রান্সের প্রেসিডেন্টের কার্যালয়ের বরাতে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে। গত কয়েক দশকের ইতিহাসে বিমান বিধ্বস্ত হয়ে ফরাসি সেনা নিহত হওয়ার ঘটনার মধ্যে এই দুর্ঘটনাটি সবচেয়ে বড় দুর্ঘটনা। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো এ ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন। দুর্ঘটনার কারণ অনুসন্ধানে তদন্ত শুরু হয়েছে।

ইসলামপন্থি জঙ্গিরা মালির উত্তরাঞ্চল দখল নেওয়ার পর ২০১৩ সালে দেশটিতে কয়েক হাজার সেনা মোতায়েন করে ফ্রান্স। প্রেসিডেন্ট ম্যাক্রো এক টুইট বার্তায় বলেছেন, এই ১৩ বীরের একমাত্র লক্ষ্য ছিল আমাদের সুরক্ষা দেওয়া। তাদের স্বজন এবং সহকর্মীদের কাছে আমার মাথা নত করছি।

জঙ্গিদের বিরুদ্ধে সামরিক অভিযানে মালি, মৌরতানিয়া, নাইজার, বুরকিনা ফাসো ও চাদের সেনাবাহিনীকে সহায়তার লক্ষ্যে বর্তমানে ফ্রান্সের প্রায় সাড়ে চার হাজার সেনা মোতায়েন রয়েছে। সোমবার স্থানীয় সময় সকালের দিকে নাইজার ও বুরকিনো ফাসো সীমান্তে জঙ্গিদের বিরুদ্ধে সেনাবাহিনীর স্থল অভিযানের সময় হেলিকপ্টার থেকে সহায়তা করছিল ফরাসি সেনাবাহিনী। এ সময় হঠাৎ ফরাসি সেনাবাহিনীর টাইগার অ্যাটাক হেলিকপ্টারের সঙ্গে অপর একটি হেলিকপ্টারের সংঘর্ষ হয়। এতে ১৩ সেনা সদস্যের প্রাণহানি ঘটে।