এক বছরে ২০১ কোটি টাকা লোকসান বিমানে

ই-বার্তা ডেস্ক ।।  বিমানে এক বছরে ২০১ কোটি টাকা লোকসান হয়েছে বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী।

গত রোববার জাতীয় সংসদে গাজী শাহ নওয়াজের (হবিগঞ্জ-১) এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হলে প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপন করা হয়।

মাহবুব আলী বলেন, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিমিটেডের গত অর্থবছরে (২০১৭-১৮) সালে বিমান থেকে আয় হয় ৪ হাজার ৯৩১ কোটি ৬৪ লাখ টাকা। এর বিপরীতে ব্যয় হয়েছে ৫ হাজার ১৩৩ কোটি ১১ লাখ টাকা। অর্থবছরে বিমানে ২০১ কোটি ৪৭ লাখ টাকা লোকসান হয়। প্রতিমন্ত্রী বলেন, এর আগের তিন অর্থবছরে বিমান লাভে ছিল। এর মধ্যে ২০১৬-১৭ সালে ৪৬ কোটি ৭৬ টাকা, ২০১৫-১৬ সালে ২৩৫ কোটি ৫০ লাখ টাকা এবং ২০১৪-১৫ সালে ২৭৫ কোটি ৯৯ লাখ টাকা লাভ করে বিমান।

তিনি জানান, গত অর্থবছরে উড়োজাহাজের জ্বালানি মূল্যবৃদ্ধির কারণে খরচ বৃদ্ধি, বৈদেশিক মুদ্রার বিপরীতে টাকার অবমূল্যায়ন ও এয়ারক্রাফট ক্রু মেইনটেন্যান্স ইনস্যুরেন্স (এসিএমআই) ভিত্তিতে উড়োজাহাজ ব্যবহারের কারণে বিমানকে ২০১ কোটি ৪৭ লাখ টাকা লোকসান দিতে হয়েছে। লিখিত প্রশ্নের জবাবে তিনি আরও জানান, বিমানকে লাভজনক করার লক্ষ্যে নতুন নতুন রুট চিহ্নিতকরণ এবং বর্তমান লাভজনক রুটে ফ্রিকুয়েন্সি বৃদ্ধির পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। নতুন গন্তব্য হিসেবে গুয়াংজু, মদিনা, কলম্বো মালে ইত্যাদি রুটে অদূর ভবিষ্যতে বিমানের সার্ভিস চালু করা হবে।

ই-বার্তা /  তামান্না আলী প্রিয়া