ক্রাইস্টচার্চ হামলা, হত্যাকারীর বিরুদ্ধে ৮৯ অভিযোগ

ই-বার্তা।।   নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে হামলা চালানো বন্দুকধারীর বিরুদ্ধে সবমিলিয়ে ৮৯টি হত্যা ও হত্যা চেষ্টার অভিযোগ দায়ের করছে স্থানীয় পুলিশ। এর মধ্যে হত্যার অভিযোগ ৫০টি ও হত্যা চেষ্টার অভিযোগ রয়েছে আরো ৩৯টি।

হামলাকারীকে চলতি সপ্তাহেই আদালতে হাজির করা হবে। এ সময় তার বিরুদ্ধে নতুন করে অভিযোগ আনা হবে।

গত ১৫ মার্চ ক্রাইস্টচার্চের দুটি মসজিদে জুমার নামাজ আদায় করার সময় রাইফেল নিয়ে মুসল্লিদের সময় ঝাপিয়ে পড়ে শ্বেতাঙ্গ সন্ত্রাসী ব্রেন্টন টারান্ট। ওই হামলায় ৫০ জন নিহত এবং আরো ৪৮ জন আহত হন।

বৃহস্পতিবার এক ঘোষণায় ক্রাইস্টচার্চে হামলার ঘটনায় গ্রেপ্তারকৃত ব্রেন্টন টারান্টের বিরুদ্ধে নতুন অভিযোগ দাখিলের কথা জানায় স্থানীয় পুলিশ। শুক্রবার ক্রাইস্টচার্চের হাইকোর্টে এসব অভিযোগ নিয়ে শুনানি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

পুলিশ জানিয়েছে, ৮৯ অভিযোগ ছাড়াও অন্যান্য অভিযোগের দাখিলের ব্যাপারও বিবেচনা করা হচ্ছে।

হামলার পরদিনই টারান্টকে প্রথমবারের মত আদালতে হাজির করা হয়েছিলো। ওইদিন তাকে আত্মপক্ষ সমর্থনের কোনো সুযোগ না দিয়ে তার বিরুদ্ধে টানা ২০ দিনের রিমান্ড মঞ্জুর করা হয়।

শুক্রবারের শুনানিতে টারান্টকে সশরীরে আদালতে হাজির করা হবে না। ক্রাইস্টচার্চ হাই কোর্টের বিচারক ম্যান্ডার এক ঘোষণায় জানিয়েছেন, শুক্রবার কারাগার থেকে অডিও-ভিজ্যুয়ালের মাধ্যমে শুনানিতে অংশ নেবে টারান্ট। বর্তমানে তাকে নিউজিল্যান্ডের অকল্যান্ডে সর্বোচ্চ নিরাপত্তা সম্বলিত কারাগারে রাখা হয়েছে।

সূত্র: দ্য নিউজিল্যান্ড হ্যারাল্ড