খেলাফত হারালেও ভয়াবাহ হয়ে উঠতে পারে আইএস

ই-বার্তা ডেস্ক।।  আইএস সিরিয়াতে তাদের সর্বশেষ ঘাটি “খেলাফত” হারিয়েছে।  তবে আইএসের নেটওয়ার্ক ইরাকের থেকে ভয়াবাহ রুপে দেখা দিতে পারে সিরিয়াতে।  ইদলিব প্রদেশের উত্তর-পশ্চিমে এখন এই জঙ্গি সংগঠনটির উপস্থিতি আছে।  পাশাপাশি রাজধানী দামেস্কের দক্ষিণে ও দক্ষিণ-পূর্ব সিরিয়াতেও।  সেখান থেকে তারা দেশ জুড়ে হামলা চালাতে সক্ষম। 

এদিকে তাদের মূল নেতা আবু বকর আল বাগদাদীর অবস্থান এখনও জানা যায়নি।  বড় ধরনের পরাজয় হলেও জাতিসংঘের তথ্য মতে, আইএসের এখনও ১৪ থেকে ১৮ হাজার জঙ্গি আছে ইরাক ও সিরিয়ায়।  যাদের অনেকেই কাজ করে স্লিপার সেল হিসেবে।  এসডিএফ প্রায় এক হাজার বিদেশি যোদ্ধা আটক করেছে।  আরও এক হাজার ইরাকে আটক আছে বলে জানা যায়। এছাড়াও আইএসের সহযোগী জঙ্গি ছড়িয়ে আছে আফগানিস্তান, লিবিয়া, মিসর ও আফ্রিকার বিভিন্ন এলাকায়।

অপরদিকে আইএসের প্রধান নেতা বাগদাদির বিষয়টি এখনও পরিষ্কার না। তিনি মারা গেছেন বলে গত বছর জানিয়েছিল মার্কিন নেতৃত্বাধীন সিরীয় বাহিনী।  মার্কিন বিশ্লেষকদের দাবি বাগদাদি এখনও জীবিত আছেন।  আর অরাকে আটক জঙ্গিদের বিচার চলছে। 

তবে ব্রিটেনের গোয়েন্দা সংস্থা এমআই-৬ কঠোর হুশিয়ারি দিয়ে বলেছে, ভারসাম্যহীন আক্রমণের মধ্য দিয়ে আরও ভয়ঙ্কর রুপে ফিরে আসতে পারে আইএস।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু