গুহায় আটকে পড়া শিশু ফুটবলারদের উদ্ধারে চূড়ান্ত অভিযান শুরু

ই-বার্তা।।  থাইল্যান্ডের গুহায় আটকে পড়া ১২ কিশোর ফুটবলার ও কোচকে উদ্ধারে চূড়ান্ত অভিযান শুরু হয়েছে। এ অভিযান শেষ হতে তিন থেকে চার দিন সময় লাগবে। সম্ভবত রোববার রাতের দিকেই ফুটবলারদের একটি দলকে উদ্ধার করা সম্ভব হবে বলে আশা করছে থাইল্যান্ডের সেনাবাহিনী।

 

স্থানীয় সময় রোববার সকাল ১০টায় দেশটির উত্তরাঞ্চলীয় চিয়াং রাইয়ের ‘থাম লুয়াং’ গুহায় ডুবুরিদের প্রবেশের মাধ্যমে এ অভিযান শুরু হয়।গুহার পাশে সমবেত সাংবাদিকদের উদ্ধারকারী দলের প্রধান নারোংসাক ওসাতানাকর্ন জানান, আজ রাত নয়টার দিকে তাদের প্রথম দলটিকে বের করে আনা সম্ভব হতে পারে।তিনি জানান, উদ্ধার অভিযানে ১৩ জন বিদেশি ও পাঁচজন থাই ডুবুরি এবং পাঁচজন নেভি সিল সদস্য অংশ নিচ্ছেন।নারোংসাক আরও জানান, অভিযান শুরুর জন্য ডুবুরি দল ৩-৪ দিন অনুশীলন করে। তারপর শনিবার রাত ৯টা থেকে গুহা এলাকায় পরিষ্কার অভিযান শুরু হয়।

 

এরপর আজ ভোরে ডুবুরিরা গুহার পাশে সমবেত হন। পরে সেখানে জড়ো হওয়া লোকজনদের সরিয়ে দেয়া হয়। গুহার প্রবেশ মুখে অ্যাম্বুলেন্স প্রস্তুত রাখা হয়েছে।অভিযান শেষ হতে তিন থেকে চারদিন সময় লাগতে পারে বলে জানিয়েছেন থাই সেনাবাহিনীর এক মুখপাত্র। তবে সবকিছু আবহাওয়ার ওপর নির্ভর করবে বলে জানান তিনি। উল্লেখ্য, গত ২৩ জুন ফুটবল প্রশিক্ষণের পর ২৫ বছর বয়সী কোচের সঙ্গে ১১ থেকে ১৬ বছর বয়সী ওই ১২ কিশোর মিয়ানমার সীমান্তের নিকটবর্তী একটি ফরেস্ট পার্কের থাম লুয়াং গুহাটি দেখতে গিয়েছিল।বৃষ্টির পানি জমে যাওয়ায় তারা গুহাটিতে আটকা পড়ে নিখোঁজ হয়ে যায়। নয়দিন পর তাদের আটকা পড়ার খবর পাওয়া যায়।