“গোলান মালভূমি একটি আরব ভূখণ্ড”

ই-বার্তা ডেস্ক।।  মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কর্তৃক গোলান মালভূমি ইসরাইলের সার্বভৌমত্ব হিসেবে ঘোষণাপত্রে ট্রাম্পের স্বাক্ষরের কঠোর নিন্দা জানিয়েছে সৌদি আরব। এছাড়া স্বীকৃতি দেয়ার বিষয়টিও পুরোপুরি প্রত্যাখ্যান করেছে তারা।

সৌদি সরকারের দেয়া বিবৃতিতে বলা হয়, গোলান মালভূমি একটি আরব ভূখণ্ড। এবং তা আরবের অংশ হিসেবেই থাকবে। গোলান মালভূমিতে ইসরাইলি দখলদারিত্ব মেনে নেয়ার যে উদ্যোগ মার্কিন প্রেসিডেন্ট নিয়েছেন, তা মধ্যপ্রাচ্যসহ বিশ্বশান্তির জন্য বড় হুমকি হয়ে দাঁড়াবে।

গোলান মালভূমি বিষয়ে সৌদি সরকারের অবস্থান জানিয়ে বলা হয়, আন্তর্জাতিক আইন অনুযায়ী গোলানের পাহাড়ি অঞ্চলটি সিরিয়ার একটি আরব ভূখণ্ড। যা ইসরাইল অবৈধভাবে দখল করে রেখেছে। দখলের মাধ্যমে অবৈধ জিনিস কখনো বৈধ হয় না। প্রেসিডেন্ট ট্রাম্পের ঘোষণার মাধমে বাস্তবতার কোনো পরিবর্তন হবে না। তাই ভবিষ্যতেও এ অঞ্চল আরবের অংশ হিসেবেই থাকবে।

মালভূমিতে বর্তমানে ২০ হাজার অবৈধ দখলদার বসবাস করছেন। কাজেই এ দখলদারিত্ব কখনই আন্তর্জাতিক সম্প্রদায় স্বীকৃতি দিতে পারে না। এদিকে ট্রাম্পের এমন ঘোষণায় বিশ্বজুড়ে সমালোচনা ও নিন্দা জানানো হয়েছে। এর মধ্যে জাতিসংঘ মানবাধিকার কমিশন, ইউরোপীয় ইউনিয়ন, তুরস্ক, ফ্রান্সসহ অনেক দেশ রয়েছে।

উল্লেখ্য, ট্রাম্পের ঘোষণাপত্রে স্বাক্ষরের বিষয়টি জাতিসংঘ ও আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট লংঘন জানিয়ে মার্কিন প্রেসিডেন্ট তার বিতর্কিত সিদ্ধান্ত ফিরিয়ে নিয়ে অশান্তির আশঙ্কা দূর করবেন বলেও আশা করা হয় ওই বিবৃতিতে।

ই-বার্তা/ মাহারুশ হাসান