জিয়াকে স্বাধীনতার ঘোষক বলতে ড. কামালকে বিএনপি নেতাদের চাপ

ই-বার্তা ডেস্ক।।  জাতীয় ঐক্যফ্রন্টের এক আলোচনাসভায় বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানকে স্বাধীনতার ঘোষক বলার জন্য গণফোরাম সভাপতি ড. কামাল হোসেনের ওপর চাপ প্রয়োগ করেছে বিএনপি নেতারা।  কিন্তু তিনি জিয়ার প্রসঙ্গ এড়িয়ে গিয়ে মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান নিয়ে কথা বলেন।        

রোববার জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে ঐক্যফ্রন্টের আয়োজনে ‘মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ সব রাজবন্দির মুক্তি ও জাতীয় সংসদ নির্বাচন ঘোষণা কর’ আলোচনাসভায় এ ঘটনা ঘটে। 

অনুষ্ঠানে ড. কামাল হোসেন বক্তব্য শুরু করলে, বিএনপির নেতাকর্মীরা স্লোগান দেন, ‘স্বাধীনতার ঘোষক জিয়া- লও লও লও সালাম’।  এ সময় তিনি বক্তব্য থামিয়ে কিছুক্ষণ অপেক্ষা করেন।  এ সময় দর্শকসারির শুরুতে থাকা বিএনপির একজন নেতা তাকে উদ্দেশ করে বলেন, জিয়াউর রহমান স্বাধীনতার ঘোষণা দিয়েছেন, এ কথা বলতে হবে।  সঙ্গে সঙ্গে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ওই নেতাকে ধমক দিয়ে থামিয়ে দেন। 

কামাল হোসেন বলেন, এই যে বিভিন্ন রকমের স্লোগান দিচ্ছেন আপনারা এর পেছনের কথা, এ ব্যাপারে সবাই কিন্তু ঐকমত্যের বক্তব্য রেখেছে। এটি দলীয় কোনো বক্তব্য নয়।  এই বিষয়ে সবাই যে বক্তব্য রেখেছে, একই কথা বলেছে।  যাদের অন্যায়ভাবে বন্দি করে রাখা হয়েছে, তাদের মুক্ত করা হোক।  এ ব্যাপারে দ্বি-মত নেই।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু