তৃতীয়দিনে ব্যাট হাতে মাঠে নামছেন রিয়াদ!

ই-বার্তা ডেস্ক।।  অথৈ সাগরে হাবুডুবু খাওয়া টাইগারদের তীরে ভেড়াতে না পারলেও খানিকক্ষণ ভেসে থাকার জন্য দরকার ছিল সাহস, উদ্যম আর প্রাণপন চেষ্টা। মোহাম্মদ শামির প্রচন্ড গতি, বাউন্সার, ইশান্ত শর্মার সুইং আর উমেশ যাদবের মাপা লাইন ও লেন্থের বোলিংয়ের বিপক্ষে কিছুটা হলেও মাথা তুলে দাঁড়ানোর চেষ্টা করেছেন দুই ভায়রা মুশফিক ও মাহমুদউল্লাহ।   

প্রথম ইনিংসে ২৪২ রানে পিছিয়ে শনিবার দ্বিতীয় সেশনে দ্বিতীয় বার ব্যাটিংয়ে নেমেই চরম বিপদে পড়ে টাইগাররা। শুরুর আধঘন্টায় মাত্র ১৩ রানে দুই ওপেনার সাদমান (০) ও ইমরুল (৫), অধিনায়ক মুমিনুল (০) আর চার নম্বরে উইকেটে যাওয়া মোহাম্মদ মিঠুন (৬) ফেরেন সাজঘরে।  

পঞ্চম উইকেটে দুই ভায়রা মুশফিক-রিয়াদ শামির দ্রুতগতির ক্রমাগত বাউন্সার, শরীরের এ জায়গায় ঐ জায়গায় আঘাত হানছিল। এরকম অবস্থায়ও ভড়কে না গিয়ে সাহস নিয়েই পরিস্থিতি সামাল দেবার চেস্টা ছিল মুশফিক-মাহমুদউল্লাহ। 

দুজনের ৬৯ রানের পার্টনারশিপ হতেই ডান পায়ের হ্যামস্ট্রিংয়ে টান পড়ে রিয়াদের। পায়ের পেশিতে টান পড়া ব্যথায় বাধ্য হয়ে মাঠও ছাড়তে হয়। রিয়াদ ৪১ বলে প্রায় বল পিছু ৩৯ রান করে আহত হয়ে সাজঘরে না ফিরলে হয়ত কালকেই ইনিংস পরাজয় এড়ানোর পথে আরও অনেকদূর এগিয়ে যেতে পারতো মুমিনুলের দল। ইনিংস ব্যবধানে হার এড়াতে এখন দরকার ৭৯ রান। কিন্তু মুশফিককে সঙ্গ দেওয়ার জন্য কোনো বিশেষজ্ঞ ব্যাটসম্যান নেই। এমন সময় ব্যাট হাতে আবারও মাঠে নামতে পারেন রিয়াদ। 

দ্বিতীয় দিনের খেলা শেষে সংবাদ সম্মেলনে বাংলাদেশের মিডিয়া ম্যানেজার রাবিদ ইমাম জানিয়েছিলেন আজ (সোমবার) সকালে হবে মাহমুদউল্লাহর ব্যাপারে সিদ্ধান্ত। দলীয় সূত্রে জানা গেছে, ফিজিওর দেয়া তথ্য মোতাবেক আজ মাহমুদউল্লাহর ব্যাট হাতে নামার সম্ভাবনা খুবই কম।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু