তৃতীয় ধাপেও ভোটার খরা

ই-বার্তা ডেস্ক ।। প্রথম ও দ্বিতীয় ধাপের মত তৃতীয় ধাপেও ভোটার উপস্থিতি ছিল একেবারেই কম। তবে কিছু কিছু স্থানে ভোটার উপস্থিতি ছিল চোখে পড়ার মত।

চাঁপাইনবাবগঞ্জ : শিবগঞ্জ ও নাচোল উপজেলার কিছু কিছু কেন্দ্রে ভোটার উপস্থিতি ভালো ছিল। তবে কোনো কোনো কেন্দ্রে ছিল ভোটার-খরা। শিবগঞ্জ উপজেলার জালমাছমারী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ছিল ভোটারদের দীর্ঘ লাইন। তবে ওই কেন্দ্রের কিছুটা দূরে শিবগঞ্জ উচ্চ বিদ্যালয় কেন্দ্রে দুই একজন ছাড়া ভোটার ছিল না।

চট্টগ্রাম : চন্দনাইশ সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র দখল নিতে দুই পক্ষের গোলাগুলিতে এক পুলিশ সদস্য গুলিবিদ্ধ হয়েছেন। এতে আহত হয়েছেন আরও পাঁচজন।

মেহেরপুর : গাংনীতে ভোটগ্রহণ শুরু হওয়ার পরপরই চেংগাড়া প্রাথমিক বিদ্যালয়ে আওয়ামী লীগ ও স্বতন্ত্র প্রার্থী সমর্থকদের মধ্যে সংঘর্ষ ঘটে। এতে উভয় পক্ষের চারজন আহত হন।

কিশোরগঞ্জ : ১৩টি উপজেলায় শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন শুরু হলেও কটিয়াদীতে রাতেই ভোট মারা শেষ হয়ে গেছে। এ কারণে ৮৯টি কেন্দ্রের সবকটিতে ভোটগ্রহণ স্থগিত ঘোষণা করেন রিটার্নিং অফিসার। কটিয়াদীর দায়িত্বে থাকা রিটার্নিং অফিসার ও জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ তাজুল ইসলাম জানান, ভোটগ্রহণ শুরু হওয়ার পর বিভিন্ন কেন্দ্র থেকে খবর আসতে থাকে রাতেই নৌকা প্রতীকে সিল মেরে ব্যালট বাক্স ভরে রাখা হয়। এ পরিস্থিতিতে ৮৯টি কেন্দ্রের সবকটিতে স্থায়ীভাবে ভোটগ্রহণ স্থগিত করে দেওয়া হয়েছে।

নড়াইল : কালিয়ায় আওয়ামী লীগ ও স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে ৩০ জন আহত হয়েছেন।

লক্ষ্মীপুর : লক্ষ্মীপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, মাদ্রাসাই আলিয়া, রায়পুরের কেরোয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, কেরোয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ও লুধুয়া এম এম উচ্চ বিদ্যালয়সহ কয়েকটি কেন্দ্রে ভোটার ছিল কম।

কুষ্টিয়া : কেন্দ্র দখলের অভিযোগ এনে মিরপুর উপজেলা পরিষদ নির্বাচনের জাসদ সমর্থিত স্বতন্ত্র প্রার্থী ফারুকুজ্জামান জন ভোট বর্জন করেছেন। এদিকে মিরপুরে আওয়ামী লীগের আনন্দ মিছিলে জাসদ নেতাকর্মীদের হামলায় উজ্জ্বল প্রমাণিক (৩৫) নামে এক আওয়ামী লীগ কর্মীর মৃত্যুর সংবাদ পাওয়া গেছে। উপজেলার পাহাড়পুর লক্ষ্মীপুর গ্রামে এ ঘটনা ঘটে।

কক্সবাজার : পেকুয়ার দক্ষিণ মগনামা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে দুই পক্ষের সংঘর্ষে চারজন গুলিবিদ্ধ হয়েছেন। প্রভাব বিস্তারকে কেন্দ্র করে নৌকার প্রার্থী আবুল কাশেমের লোকজন ও বিদ্রোহী প্রার্থী জাহাঙ্গীর আলমের লোকজনের মধ্যে সংঘর্ষ বাধে। এ সময় উভয়পক্ষের গোলাগুলিতে বদি, আবুল হোসেন ও ছাদেক গুলিবিদ্ধ হন।
এদিকে, কারচুপি ও অনিয়মের অভিযোগ এনে উখিয়ায় ভোট বর্জনের ঘোষণা দেন ভাইস চেয়ারম্যান প্রার্থী মাহবুব আলম মাহাবুব, এ আর জিহান চৌধুরী ও মো. রাসেল।

মানিকগঞ্জ : মানিকগঞ্জে জালভোট দেওয়ার সময় এক সহকারী প্রিসাইডিং কর্মকর্তাকে আটক করেছে পুলিশ। অনিয়মের অভিযোগ এনে মানিকগঞ্জের দৌলতপুরে চেয়ারম্যান প্রার্থী আব্দুল কাদের ও আমিনুর রহমান ভোট বর্জন করেছেন।

সাতক্ষীরা : কঠোর নিরাপত্তা বেষ্টনীর মধ্যে ভোটগ্রহণ শুরু হলেও ভোটাররা আসেন এক দুইজন করে। বেলা ১১টা পর্যন্ত তিন ঘণ্টায় সর্বোচ্চ পাঁচ শতাংশ ভোট পড়ে। ভোটগ্রহণ কর্মকর্তাদের অলস সময় পার করতে দেখা গেছে।

ঝালকাঠি : অনিয়ম ও কেন্দ্র দখল করে জাল ভোট দেওয়ার অভিযোগে ঝালকাঠি সদর উপজেলায় স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী সৈয়দ রাজ্জাক আলী ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন। এ ছাড়া কাঁঠালিয়ায় স্বতন্ত্র প্রার্থী কিবরিয়া সিকদার ও জাহাঙ্গীর জমাদ্দার ভোট বর্জন করেন।

বরিশাল : ভোটে কারচুপি ও কেন্দ্রে থেকে এজেন্টদের বের করে দেওয়ার অভিযোগ তুলে উজিরপরে চেয়ারম্যান প্রার্থী আবুল কালাম আজাদ বাদল এবং বাকেরগঞ্জে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী খাদিজা বেগম ভোট বর্জন করেছেন।

চাঁদপুর : জাল ভোট, এজেন্টদের কাজে বাধা দেওয়া এবং কেন্দ্র দখেলের অভিযোগে ফরিদগঞ্জে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী তোফায়েল আহাম্মেদ ভূঁইয়া ভোট বর্জন করেছেন। একই অভিযোগে ভাইস চেয়ারম্যান প্রার্থী এনামুল হক খোকন পাটওয়ারী ভোট বর্জনের ঘোষণা দেন।

ই-বার্তা /  তামান্না আলী প্রিয়া