দ্বিতীয় দিন শেষে ২১৭ রানে এগিয়ে নিউজিল্যান্ড

ই-বার্তা ডেস্কঃ   প্রথম ইনিংসে বাংলাদেশের প্রাপ্তি বলতে শুধু তামিম ইকবালের সেঞ্চুরি ।  বাকি কেউই তেমন  কোনো সুবিধা করতে পারেনি। নিউজিল্যান্ডের ভয়ংকর পেস তান্ডবে মাত্র ২৩৪ রানেই থেমে যায় সফরকারিদের প্রথম ইনিংস । হ্যামিল্টন টেস্টের দ্বিতীয় দিনে ও স্বাগিতক ব্যাটসম্যানদের সামনে একরকম অসহায় খালেদ,রাহি, ইবাদতরা ।

দুই ওপেনার জিত রাভাল ও টম ল্যাথাম চমৎকার দুটি শতকের পর অধিনায়ক কেন উইলিয়ামসনও অসাধারণ একটি ইনিংস খেলে সেঞ্চুরির অপেক্ষায় রয়েছেন। দিন শেষে ব্ল্যাকক্যাপসদের সংগ্রহ চার উইকেটে  ৪৫১ রান।  প্রথম ইনিংসে নিউজিল্যান্ড ২১৭ রানের লিড নিয়েছে।

রাভাল ১৩২ ও ল্যাথাম ১৬১ রান করে সাজঘরে ফিরে গেলেও কেন উইলিয়ামসন ৯৩ রানে অপরাজিত রয়েছেন। আর হেনরি নিকোলস করেন ৫৩ রান। সৌম্য সরকার দুটি এবং মেহেদী হাসান মিরাজ ও মাহমুদউল্লাহ একটি করে উইকেট নেন।

এর আগে প্রথম দিন বাংলাদেশের ২৩৪ রানের জবাবে নিউজিল্যান্ড কোনো উইকেট না হারিয়ে  ২৮ ওভারে ৮৬ রান করেছিল।  কিউইদের ভয়ংকর পেস আক্রমণের বিপক্ষে তামিম দারুণ খেলেছেন। ডি গ্র্যান্ডহোমের শিকার হয়ে সাজঘরে ফেরার আগে ১২৮ বলে ১২৬ রানের টর্নেডো একটি ইনিংস খেলেন এটি তাঁর ক্যারিয়ারের নবম এবং নিউজিল্যান্ডের মাটিতে প্রথম টেস্ট শতক,  ২১টি চার ও একটি ছক্কার মার রয়েছে।

মুমিনুল,  মিঠু্‌ন, সৌম্য  এই  তিন ব্যাটসম্যান দ্রুত সাজঘরে ফিরলে যেন কক্ষপথচ্যুত হয় বাংলাদেশের ইনিংস।  অধিনায়ক মাহমুদউল্লা ও বেশিক্ষন স্থায়ী হতে পারেনি। তবে শেষদিকে লিটস দাস কিছুটা প্রতিরোধ গড়ার চেস্টা করে  ২৯ রান করে আউট হলে  এর বেশিদুর এগুতে পারে নি বাংলাদেশ এর ইনিংস ।

ওয়াগনার ৪৭ রানে ৫ উইকেট তুলে নেন। আর বোল্ট পান ৩ উইকেট।

ই-বার্তা/আরমান হোসেন পার্থ