দয়া করে নির্বাচনে হস্তক্ষেপ করবেন নাঃ ট্রাম্প

ই- বার্তা ডেস্ক।।   মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে বলেছেন, ‘দয়া করে নির্বাচনে হস্তক্ষেপ করবেন না।’

জাপানের ওসাকায় অনুষ্ঠেয় জি-২০ সম্মেলনের ফাঁকে দুই দেশের নেতাদের মধ্যে বৈঠকে এমন কথা বলেন ট্রাম্প।

বিগত ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়া হস্তক্ষেপ করেছিল বলে দীর্ঘদিন ধরে এই আলোচনা যুক্তরাষ্ট্রের রাজনীতির একটি প্রধান আলোচ্য বিষয় হয়ে ওঠে। মুলত সেই অভিযোগকে তাচ্ছিল্ল করতেই রুশ প্রেসিডেন্টের উদ্দেশে ট্রাম্পের এমন মন্তব্য।

রুশ প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকের সময় এক সাংবাদিক ট্রাম্পকে প্রশ্ন করেন, ‘প্রেসিডেন্ট আপনি কী রাশিয়াকে ২০২০ সালের নির্বাচনে হস্তক্ষেপ করতে নিষেধ করেছেন?’ সঙ্গে সঙ্গে ট্রাম্পের জবাব, ‘অবশ্যই, আমি করবো।’

এসময় সাংবাদিকের এমন প্রশ্নের পর ট্রাম্প পুতিনের দিকে তাকিয়ে মুখে তাচ্ছিল্লের হাসি নিয়ে আঙুল নেড়ে বলেন, ‘দয়া করে নির্বাচনে হস্তক্ষেপ করবেন না।’ জবাবে পুতিন কিছু না বললেও তার মুখেও ছিল তাচ্ছিল্যের হাসি।

প্রেসিডেন্ট নির্বাচন শেষ হওয়ার পর মার্কিন গোয়েন্দা সংস্থা জানায়, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে প্রভাবিত করার চেষ্টা করেছিল রাশিয়া। রাষ্ট্র নিয়ন্ত্রণাধীন প্রতিষ্ঠানের সাইবার হামলা এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে পরিকল্পিত ভুয়া সংবাদ প্রচারের মাধ্যমে এটি করে তারা।

ই- বার্তা / রেজওয়ানুল ইসলাম