নামেই জেব্রা ক্রসিং, আইন মানছে না কেও

ই-বার্তা ডেস্ক।।  উন্নত ও সভ্য দেশে পথচারীদের রাস্তা পারাপারের সবচেয়ে আধুনিক, নিরাপদ এবং সহজসাধ্য পথ হলো জেব্রা ক্রসিং।  তবে রাজধানী ঢাকার জেব্রা ক্রসিংয়ের অবস্থা বেহাল।  সেখানেও পারাপারের নিয়ম মানছেন না সংশ্নিষ্ট অনেকে।

জেব্রা ক্রসিংয়ের ওপর দিয়ে পথচারীরা পারাপার হওয়ার সময়েও চালক যানবাহন না থামিয়েই দ্রুত চলে যাচ্ছেন।  অনেক সময় জেব্রা ক্রসিংয়ে গাড়ি থামিয়ে যাত্রী তুলছেন বাসচালকরা।  মোটরসাইকেল চালকরাও মানছেন না জেব্রা ক্রসিংয়ের নিয়মনীতি।

সর্বশেষ গত মঙ্গলবার রাজধানীর প্রগতি সরণিতে জেব্রা ক্রসিং দিয়ে সম্পূর্ণ আইন মেনে রাস্তা পার হওয়ার সময় দুই বাসের পাল্লাপাল্লিতে প্রাণ হারান বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) মেধাবী ছাত্র আবরার আহমেদ চৌধুরী।

মর্মান্তিক এ ঘটনার পর দেখা গেল, জেব্রা ক্রসিং দিয়েও পারাপার নিরাপদ নয়! বেপরোয়া চালক সেখানেও কেড়ে নিতে পারে যে কারও প্রাণ।  এ অবস্থায় প্রশ্ন উঠেছে, পথচারী রাস্তা পার হবেন কীভাবে? সেতু নির্মাণ কি এর সমাধান? কারণ বিশেষজ্ঞদের অনেকেই বলছেন, আধুনিক শহরে পদচারী সেতু (ফুট ওভারব্রিজ) নির্মাণ করে পথচারী চলাচলের ব্যবস্থা করার পদ্ধতি সেকেলে।  গতকাল বৃহস্পতিবার রাজধানীর বেশ কিছু এলাকায় সরেজমিন ঘুরে জেব্রা ক্রসিংয়েও আইন না মানার দৃশ্য দেখা গেল।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের নগর পরিকল্পনাবিদ দিল বাহার আহমেদ বলেন, ট্রাফিক শৃঙ্খলার ব্যাপারে করণীয় একটি মাস্টারপ্ল্যান করা হচ্ছে।  শিগগিরই মেয়র সেটা উপস্থাপন করবেন।  নতুন জেব্রা ক্রসিং তৈরি ও যেসব জেব্রা ক্রসিংয়ে রঙ উঠে গেছে, তার সংস্কার করা হবে।

ই-বার্তা/ আরমান হোসেন পার্থ