নোবেল বিজয়ী ড. ইউনূসের বিরুদ্ধে ফৌজদারি মামলা

ই-বার্তা ডেস্ক।। নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। গ্রামীণ কমিউকেশনসের চেয়ারম্যান হিসেবে শ্রম আইন না মানায় তার বিরুদ্ধে এ ফৌজদারি মামলা দায়ের করা হয়েছে।

আজ বৃহস্পতিবার বিষয়টি নিশ্চিত করেছেন মামলার বাদী কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের শ্রম পরিদর্শক (সাধারণ) তরিকুল ইসলাম। তিনি গত ৫ জানুয়ারি শ্রম আইনের ১০টি নিয়ম লঙ্ঘন করায় ঢাকার তৃতীয় শ্রম আদালতে এ মামলা করেন। তরিকুল ইসলাম জানান, এ মামলায় ড. ইউনূস ছাড়াও আরও তিনজনকে বিবাদী করা হয়েছে। আগামী রোববার আদালত এ মামলার বিষয়ে আদেশ দেবেন বলে জানান তিনি।

ড. মুহাম্মদ ইউনূস ছাড়াও মামলার অন্য বিবাদীরা হলেন- গ্রামীণ কমিউনিকেশনসের ব্যবস্থাপনা পরিচালক নাজনীন সুলতানা, পরিচালক আ. হাই খান ও উপ-মহাব্যবস্থাপক (জিএম) গৌরি শংকর। মামলার অভিযোগ সূত্রে জানা যায়, মামলার বাদী তরিকুল ইসলাম ২০১৯ সালের ১০ অক্টোবর গ্রামীণ কমিউনিকেশনসে সরেজমিনে পরিদর্শনে যান। প্রতিষ্ঠানটি পরিদর্শনে গিয়ে তিনি সেখানে ১০টি বিধি লঙ্ঘনের বিষয়টি দেখতে পান।

এর আগেও গত বছরের ৩০ এপ্রিল কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের এক পরিদর্শক প্রতিষ্ঠানটি পরিদর্শন করে বেশকিছু ত্রুটি দেখতে পেয়ে তা সংশোধনের নির্দেশনা দেন। এরপর ৭ মে ডাকযোগে এ বিষয়ে বিবাদী পক্ষ জবাব দিলেও তা সন্তোষজনক হয়নি। পরে ২৮ অক্টোবর তরিকুল ইসলাম আবারও তা অবহিত করেন। নির্দেশনা বাস্তবায়ন না করে বিবাদীরা ফের সময়ের জন্য আবেদন করেন। কিন্তু আবেদনের সময় অনুযায়ী তারা জবাব দাখিল করেননি। এরপরই মামলার সিদ্ধান্ত নেওয়া হয়। ‍