“পবিত্র আল আকসা মসজিদ ইস্যুতে সমগ্র দুনিয়া নীরব তুরস্ক চুপ করে থাকবে না”

ই-বার্তা ডেস্ক।।  বুধবার আঙ্কারায় এক অনুষ্ঠানে দেওয়া ভাষণে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান বলেছেন, পবিত্র আল আকসা মসজিদ ইস্যুতে সমগ্র দুনিয়া মুখে কুলুপ এঁটে রাখলেও তুরস্ক চুপ করে থাকবে না।

ভাষণে তিনি ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে ফিলিস্তিনি শিশুদের ওপর হত্যাযজ্ঞ চালানোর দায়ে অভিযুক্ত করেন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে তুর্কি সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি।

রজব তাইয়্যেব এরদোয়ানজেরুজালেমের আল আকসা মসজিদ কমপ্লেক্সে ইসরায়েলি তাণ্ডবেরও সমালোচনা করেন এরদোয়ান। এরদোয়ান বলেন, তুর্কি জাতি এই পবিত্র মসজিদে যে কোনও তাণ্ডবের বিরুদ্ধে আওয়াজ তুলবে।

তিনি আরও বলেন, জেরুজালেমের জন্য তুরস্ক তার লড়াই অব্যাহত রাখবে। যতক্ষণ পর্যন্ত শহরটি ইসলামী বিশ্বে এর গুরুত্ব অনুযায়ী পরিচালিত না হয় ততক্ষণ পর্যন্ত এ লড়াই অব্যাহত থাকবে।

এরদোয়ান বলেন, আল আকসা মসজিদ কমপ্লেক্সে হামলার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের সামনে ইসরায়েলকে কাঠগড়ায় দাঁড় করাবে তুরস্ক।

উল্লেখ্য, ১৯৬৭ সালে আরব-ইসরায়েল যুদ্ধে ফিলিস্তিনের পূর্ব জেরুজালেম দখল করে নেয় ইসরায়েল। ১৯৮০ সালে পুরো জেরুজালেমের দখল নেয় ইসরায়েল। তবে আন্তর্জাতিক সম্প্রদায় কখনও তাদের এই দখলদারিত্বের স্বীকৃতি দেয়নি। তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান বরাবরই এই দখলদারিত্বের বিরুদ্ধে সোচ্চার।

ই-বার্তা/ মাহারুশ হাসান