পরমাণু বোমার জন্য সর্বোচ্চ পরিমাণ ইউরেনিয়াম মজুদের ঘোষণা ইরানের

ই-বার্তা ডেস্ক।।  পরমাণু বোমা তৈরির লক্ষ্যে যতটুকু প্রয়োজন ইউরেনিয়াম সমৃদ্ধ করবে ইরান। আগামী রোববার থেকে সেই লক্ষ্যেই কাজ শুরু করবে দেশটির পরমাণু শক্তি কমিশন। বুধবার এ ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ড. হাসান রুহানি।  

পরমাণু চুক্তি মেনে চলতে ইউরোপের তাগিদের একদিন পর এ ঘোষণা দিলেন তিনি। তিনি বলেন, ‘আমাদের যতটুকু প্রয়োজন ততটুকু ইউরেনিয়ামের মজুদ বাড়াব।’ তেহরানের ওপর ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের আরোপ করা আগের সব অর্থনৈতিক নিষেধাজ্ঞা থেকে অব্যাহতি দিতে পরমাণু চুক্তি স্বাক্ষরকারী ইউরোপীয় দেশগুলোকে চাপ দিতে এ হুশিয়ারি দিলেন তিনি। 

গত সোমবার ইরানি পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ ঘোষণা করেন, পরমাণু চুক্তির আংশিক লঙ্ঘন করে ইউরেনিয়াম মজুদের ৩০০ কেজির সীমা পেরিয়েছে তার দেশ। নিজের এ সিদ্ধান্তের পক্ষে তিনিও পরমাণু চুক্তি রক্ষায় কার্যকর পদক্ষেপ নিতে ইউরোপের ব্যর্থতার কথা উল্লেখ করেন। তিনি জানান, ইউরোপকে দেয়া ১০ দিনের আলটিমেটাম শেষ হওয়ার পর চলতি সপ্তাহে মজুদ সীমা অতিক্রম করেছে তেহরান।

কিন্তু তেহরানের সংকট ও সমস্যা এড়িয়ে ইউরেনিয়াম মজুদ বাড়ানোর ঘোষণায় উদ্বেগ জানিয়েছে ইউরোপ। মঙ্গলবার এক যৌথ বিবৃতিতে ‘অত্যন্ত উদ্বিগ্ন’ বলে মন্তব্য করেছে দেশগুলো।

ইরানবিষয়ক ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধির সঙ্গে জার্মানি, ফ্রান্স ও যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রীদের দেয়া ওই যৌথ বিবৃতিতে বলা হয়, ‘ইরানের এ সিদ্ধান্ত পরমাণু অস্ত্র বিস্তার রোধের প্রধান একটি শর্তকে প্রশ্নের মুখে ঠেলে দিচ্ছে। এ পদক্ষেপ থেকে সরে আসতে এবং চুক্তিকে খর্ব করে এমন কোনো কিছু করা থেকে বিরত থাকতে ইরানের প্রতি আহ্বান জানাচ্ছি আমরা।’

এদিকে ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের যুদ্ধে যোগ দেবে বলে জানিয়েছে ইসরাইল। এ জন্য তারা ইতিমধ্যে প্রস্তুতিও শুরু করেছে। 

মঙ্গলবার সম্মেলনে ইসরাইলি পররাষ্ট্রমন্ত্রী কাটজ বলেন, ‘ইরানের শাসকগোষ্ঠী ভুল করে বসলে সামরিক শক্তি প্রয়োগ করবে তার দেশ। তিনি বলেন, আমরা অবশ্যই এর জন্য প্রস্তুত রয়েছি। আর উত্তেজক পরিস্থিতির জবাব দিতেই ইসরাইল সামরিক পদক্ষেপের প্রস্তুতি নিচ্ছে। ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু অভিযোগ করে বলেছেন, ইউরেনিয়াম মজুদ বৃদ্ধি ও পরমাণু চুক্তি লঙ্ঘন করে ইরান আন্তর্জাতিক সম্প্রদায়কে ‘ব্ল্যাকমেইল’ করার চেষ্টা করছে।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু