পুলিশ হেফাজতে জামায়াত কর্মীর মৃত্যুতে উত্তাল কাশ্মীর

ই-বার্তা ডেস্ক।।  ভারত অধিকৃত কাশ্মীরে বাড়ি থেকে তুলে নিয়ে যাওয়া এক মুসলিম যুবক পুলিশ হেফাজতে মারা গেছে।  নিহত যুবকের নাম রিজওয়ান আসাদ পন্ডিত।  তিনি সম্প্রতি নিষিদ্ধ ঘোষিত জামায়াতে ইসলামীর একজন সক্রিয় কর্মী ছিলেন। তার মৃত্যুর ঘটনায় উত্তাল কাশ্মীর।  

তার মৃত্যুর বিষয়ে পুলিশ পরিষ্কার করে কিছু না জানালেও পুলিশ দাবি করছে, স্বাধীনতাকামী আন্দোলনে জড়িত সন্দেহেই ওই যুবককে আটক করা হয়েছিল।  তার পরিবার এবং রাজ্যের মানবাধিকার কর্মীরা অবশ্য সে কথা মানতে নারাজ। 

গত ১৪ই ফেব্রুয়ারি পুলওয়ামাতে জাতীয় সড়কের ওপর যে আত্মঘাতী হামলায় চল্লিশজনের বেশি ভারতীয় সেনা নিহত হয়েছিল, রিজওয়ান আসাদ পন্ডিতদের বাড়ি সেই জাতীয় সড়কের কাছেই।

নিহত রিজওয়ান আসাদের বাবা আসাদউল্লাহ পন্ডিত কাশ্মীরে জামায়াতে ইসলামীর একজন রোকন, ছেলেও যুক্ত ছিলেন সেই সংগঠনের কাজে।  মঙ্গলবার তার মৃত্যুর খবর শুনে এলাকার মহিলারা তাদের বাড়ির সামনে জড়ো হয়ে একটানা কান্নাকাটি করে চলেছেন।

রিজওয়ান আসাদের ছোট ভাই জুলকারনাইন জানাচ্ছেন,‘রোববার রাতে স্থানীয় থানার পুলিশ ডিএসপি-র নেতৃত্বে আমাদের এলাকায় হানা দিয়ে দু-তিনটে বাড়ি ঘিরে ফেলে।  তারপর মহিলাদেরসহ পরিবারের বাকি সবাইকে বাইরে একটা ঘরে আটকে রেখে ওকে তুলে নিয়ে যায়।  তারা হুমকিও দিয়ে যায়, এ খবর যেন আমরা বাইরে কাউকে না-বলি।  পরদিন সোমবার থানায় খোঁজ নিতে গিয়ে শুনি ওকে শ্রীনগরের কার্গো ক্যাম্পে সরিয়ে নেয়া হয়েছে- আর মঙ্গলবার শুনলাম ওকে মেরেই ফেলা হয়েছে।’

এই ঘটনার পর থেকেই কাশ্মীরের বিভিন্ন এলাকায় রাস্তায় নেমে আন্দোলন শুরু করেছে তরুণরা।

ই-বার্তা/মোঃ সালাউদ্দিন সাজু