প্রশ্নফাঁস রোধে পরীক্ষা পদ্ধতিতে পরিবর্তন আসতে পারেঃ শিক্ষামন্ত্রী

ই-বার্তা ডেস্ক।।  রবিবার সংসদে প্রশ্নোত্তর পর্বে চট্টগ্রাম-১১ আসনের সরকার দলীয় এমপি এম. আবদুল লতিফের এক লিখিত প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, প্রশ্ন ফাঁস রোধে পরীক্ষা পদ্ধতি পরিবর্তনের বিষয়টি বিবেচনা করা হবে। 

শিক্ষামন্ত্রী বলেন, ২০১৯ সালে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষায় এখন পর্যন্ত কোনো ধরনের প্রশ্ন ফাঁসের ঘটনা ঘটেনি।  প্রশ্ন ফাঁস রোধে পরীক্ষা পদ্ধতি পরিবর্তনের বিষয়ে সরকারের কাছে বেশকিছু প্রস্তাব রয়েছে।  প্রস্তাবগুলো পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে।   

জাতীয় পার্টির সংসদ সদস্য পীর ফজলুল রহমান মিসবাহর এক সম্পূরক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করতে প্রয়োজনীয় অর্থ বরাদ্দের জন্য তিনি ইতোমধ্যেই অর্থমন্ত্রীর সঙ্গে আলোচনা করেছেন।  অর্থ প্রাপ্তি সাপেক্ষে ধাপে-ধাপে দুই হাজার প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হবে।  খুব দ্রুত এই কাজটি শুরু করতে পারবেন বলে জানিয়েছেন তিনি।  শিক্ষামন্ত্রী আরও বলেন, শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা নিয়ে গত সংসদে আমি নিজেও প্রশ্ন করেছিলাম। ইতোমধ্যে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান অনলাইনে তাদের প্রতিষ্ঠান সম্পর্কে কতগুলো ক্রাইটেরিয়া সম্পর্কে তথ্য দিয়েছে।  প্রায় সাড়ে ৯ হাজার প্রতিষ্ঠান থেকে আবেদন পাওয়া গেছে।  সেখান থেকে দুই হাজার প্রতিষ্ঠানকে যোগ্য হিসেবে বিবেচনা করা হয়েছে। 

আরেক সম্পূরক প্রশ্নের জবাবে তিনি বলেন, কিছু শিক্ষা প্রতিষ্ঠান খুব অল্প সময়ে এমপিভুক্ত হয়েছে। আবার কিছু প্রতিষ্ঠান বছরের পর বছর অপেক্ষা করেও এমপিও পায়নি।  এখানে একটি ন্যায্যতার প্রশ্ন রয়েছে।  এখন আমরা যোগ্যতার ভিত্তিতে এমপিওভুক্ত করার উদ্যোগ নিয়েছি।  সেই ব্যাপারে আমরা সংসদ সদস্যদেরও সহযোগিতা চাই।  

ই-বার্তা/মোঃ সালাউদ্দিন সাজু