প্রস্তাব বাতিল, তবুও পশ্চিমবঙ্গের নাম ‘বাংলা’ চান মমতা

ই-বার্তা ডেস্ক।।  পশ্চিমবঙ্গ রাজ্যের নাম পাল্টে ‘বাংলা’ করার প্রস্তাব নাকচ করে দিয়েছে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এখনই রাজ্যের নাম বদল করা সম্ভব নয়। এজন্য সংবিধান সংশোধন করা প্রয়োজন।  

কিন্তু প্রস্তাব বাতিল সত্ত্বেও পশ্চিমবঙ্গের নাম ‘বাংলা’ করতে আরও একবার বিবেচনার আবেদন করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

স্বরাষ্ট্রমন্ত্রীকে পাঠানো চিঠিতে মমতা লিখেছেন, গত বছরের ২১ অগাস্ট কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিবকে পশ্চিমবঙ্গের নাম বাংলা, হিন্দি ও ইংরেজিতে ‘বাংলা’ রাখার প্রস্তাবের ব্যাপারে অবগত করেছিলেন মুখ্যসচিব। সরকারের সব রকম উপদেশই গ্রহণ করেছে রাজ্য সরকার।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর বলেন, আরও একবার অনুরোধ করছি, পশ্চিমবঙ্গের মানুষের ইচ্ছার মর্যাদা দিক কেন্দ্রীয় সরকার। রাজ্যের নামবদলের প্রস্তাব পাস হয়েছিল বিধানসভায়। নামবদল রাজ্যের ইতিহাস, সংস্কৃতি ও পরিচিতির সঙ্গে সামঞ্জস্য রেখে করা হয়েছে। এতে প্রতিফলিত হবে রাজ্যবাসীর আকাঙ্ক্ষা। সংসদের চলতি অধিবেশনেই নাম বদলের প্রস্তাবে অনুমোদন দেয়া হোক। 

প্রসঙ্গত, পশ্চিমবঙ্গ রাজ্যের নাম পরিবর্তনের বিষয়টি কতদূর এগিয়েছে এ বিষয়ে সম্প্রতি সংসদে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে জানতে চান রাজ্যসভার সংসদ সদস্য ঋতব্রত বন্দ্যোপাধ্যায়।

তার জবাবে লিখিতভাবে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রায় জানান, নাম পরিবর্তনের জন্য সংসদে বিল পেশ করে সংবিধানে সংশোধনী আনতে হয়। কিন্তু সেটা যেহেতু করা হয়নি, তাই নাম পরিবর্তনের বিষয়টি এখন আসছে না।

২০১৬ সালে পশ্চিমবঙ্গের বিধানসভায় রাজ্যের নাম পরিবর্তন সংক্রান্ত একটি বিল পাস হয়। এরপর তা দ্রুত নিষ্পত্তির জন্য তৎকালীন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংকে অনুরোধ করেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

রাজনাথ তখন বিষয়টি বিবেচনার আশ্বাসও দেন। কিন্তু টানা দ্বিতীয় মেয়াদে বিজেপি সরকার গঠনের পর নতুন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ প্রস্তাবটি বাতিল করে দিলেন।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু