প্রায় ৮০ ভাগ রোগী মারা যাচ্ছেন সুচিকিৎসার অভাবে

ই- বার্তা ডেস্ক।।   দেশের প্রায় দুই কোটি নারী, পুরুষ ও শিশু বিভিন্ন ধরনের কিডনি রোগে আক্রান্ত। আক্রান্তদের মধ্যে প্রতি বছর গড়ে ৩৫-৪০ হাজার রোগী কিডনি বিকল হয়ে মারা যান।

কিডনি বিকল রোগীদের নিয়মিত ডায়ালাইসিস কিংবা কিডনি প্রতিস্থাপনের মাধ্যমে বেঁচে থাকতে হয়। ডায়ালাইসিস ব্যয়বহুল ও কিডনি প্রতিস্থাপনে আইনি জটিলতায় ডোনারপ্রাপ্তি সংকটে শতকরা ৮০ ভাগ কিডনি বিকল রোগীকে সুচিকিৎসার অভাবে মরতে হচ্ছে।

দেশের সরকারি-বেসরকারি পর্যায়ে বিশেষায়িত কিডনি হাসপাতাল, প্রশিক্ষিত চিকিৎসক, নার্স ও সহযোগী কর্মচারী এবং অত্যাধুনিক ডায়ালাইসিস ইউনিটের অভাবে বহু কিডনি রোগী প্রতিবেশী দেশ ভারতে পাড়ি জমাচ্ছেন।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে দেশের প্রতিটি জেলায় অর্থাৎ ৬৪ জেলায় ১০ শয্যা করে একটি বিশেষায়িত কিডনি ডায়ালাইসিস ইউনিট খোলার চেষ্টা চলছে। এছাড়া কিডনি রোগ আগাম প্রতিরোধে দেশের ১৬ হাজার কমিউনিটি ক্লিনিককে কাজে লাগিয়ে রোগীদের রক্তসহ একাধিক পরীক্ষা বিনামূল্যে করে কিডনি ঝুঁকি শনাক্তের চিন্তাভাবনা করছে সরকার।

আজ বৃহস্পতিবার বিশ্ব কিডনি দিবস। এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘সুস্থ কিডনি সবার জন্য সর্বত্র’। দিবসটি উপলক্ষে বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতাল দিনব্যাপী বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনা সভা, বিনামূল্যে কিডনি পরীক্ষাসহ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে।

ই- বার্তা / রেজওয়ানুল ইসলাম