বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ নিয়ে চলচ্চিত্র ‘তর্জনী’

ই-বার্তা ডেস্ক ।।   ৭ই মার্চের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সেই ঐতিহাসিক  ভাষণকে কেন্দ্র করে মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র ‘তর্জনী’ নির্মাণের উদ্যোগ নিয়েছেন তরুণ নির্মাতা সোহেল রানা বয়াতী।

নির্মাতা শাহাদাত রাসেল এই চলচ্চিত্রের চিত্রনাট্য তৈরি করছেন । চিত্রনাট্য তৈরির কাজ প্রায় শেষের দিকে জানিয়ে নির্মাতা বলছেন, আগামী এপ্রিলেই চলচ্চিত্রের কাজ শুরু করতে চান তিনি। এখন চলছে কলাকুশলী বাছাইয়ের পর্ব।

এদিকে ৭ই মার্চের ভাষণ নিয়ে চলচ্চিত্র নির্মাণের উদ্যোগ নেওয়ার কারণ সম্পর্কে নির্মাতা সোহেল রানা বয়াতী বলেন, “মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু এই দুটো বিষয়ই আমাদের দেশপ্রেমের কেন্দ্রবিন্দু। সেখান থেকেই আমি চেয়েছিলাম, আমার প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রটি হোক মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুকে ঘিরে। সেভাবেই চিত্রনাট্যকার আর আমি বারবার বসেছি কীভাবে মুক্তিযুদ্ধকে নতুন একটা পয়েন্ট অব ভিউ থেকে তুলে ধরা যায়। কীভাবে মুক্তিযুদ্ধের আদর্শের মূল জায়গাটাকে ফোকাস করা যায়। দীর্ঘ আলোচনার মাধ্যমেই আমরা সিদ্ধান্ত নিই ৭ই মার্চের ভাষণ নিয়ে কাজ করার।

এ বিষয়ে  চিত্রনাট্যকার শাহাদাত রাসেল বলেন, “আসলে এটা আমাদের জন্য খুব চ্যালেঞ্জিং একটা কাজ। মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু এত বড় ক্যানভাস যে একটা দুই ঘণ্টার চলচ্চিত্রে পূর্ণ চিত্রটা আঁকা অসম্ভব। তবে আমি আর নির্মাতা চেষ্টা করছি অন্তত ৭ই মার্চের ভাষণের একটা বাক্য নিয়ে কাজ করতে। যে বাক্যের মধ্যে রয়েছে স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের আদর্শ এবং বর্তমানের পথ নির্দেশনা।”

এছাড়াও নির্মাতা জানান, শিগগিরই’ সংবাদ সম্মেলনের মাধ্যমে চলচ্চিত্রটির শিল্পী-কলাকুশলীর নাম ঘোষণা করার পরিকল্পনা রয়েছে।

ই-বার্তা  শাহাদাত ছৈয়াল