বাংলাদেশী হজ যাত্রীর মৃত্যু

ই-বার্তা।। চলতি বছর হজ পালন করতে গিয়ে তিনিই প্রথম মৃত্যুবরণ করলেন। গতকাল (১৬ জুলাই) নারায়ণগঞ্জের রূপগঞ্জে রূপসী এলাকার মোহাম্মদ আমীর হোসেন পবিত্র মক্কা আল-মুকাররমায় ইন্তেকাল করেন। চলতি বছর সৌদি আরবে হজ পালন করতে গিয়ে মোহাম্মদ আমীর হোসেন (৫৩) নামে এক বাংলাদেশি মারা গেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

 

ধর্ম মন্ত্রণালয়ের হজ ব্যবস্থাপনা সর্বশেষ বুলেটিনে এ তথ্য জানা গেছে। তার পাসপোর্ট নম্বর: বিআর ০৯৪৭১৩১। তিনি বেসরকারি হজ ব্যবস্হাপনায় সৌদি এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ১৫ জুলাই ভোর ৪টা ১৪ মিনিট মক্কায় এনে পৌঁছান।হজে আসার আগে প্রত্যেক হজযাত্রী হজে গমনের আবেদনপত্র পূরণ ও স্বাক্ষর করেন। সেই আবেদনপত্রে অঙ্গীকার করেছেন, সৌদি আরবে মৃত্যু হলে মরদেহ সেখানেই দাফন করা হবে। কোনো ওজর-আপত্তি থাকবে না। এমনকি পরিবার-পরিজনের কোনো আপত্তি গ্রাহ্য করা হবে না।

 

সৌদি আরবে হজ করতে যাওয়া বাংলাদেশি হজযাত্রীর বাড়ি বা রাস্তায় দুর্ঘটনা অথবা হাসপাতাল থেকে মৃত্যুর সংবাদ জানতে পারলে সঙ্গে সঙ্গে ইন্তেকালের খবর নিশ্চিত হয়ে নিকটস্থ হাসপাতাল অথবা বাংলাদেশ হজ কার্যালয়ের চিকিৎসাকেন্দ্র থেকে চিকিৎসকের সনদ সংগ্রহ করা হয়। তারপর মৃতদেহ শনাক্ত করা হয়। মৃত হাজির আত্মীয়স্বজন বা কাছের কেউ তা শনাক্ত করেন। তা সত্যায়িত করার জন্য মোয়াল্লেম অফিস থেকে ছাড়পত্র সংগ্রহ করতে হয়।

 

 

ই-বার্তা/ডেস্ক রিপোর্ট