বাংলাদেশে অভূতপূর্ব উন্নয়ন ঘটে চলেছেঃ বাণিজ্যমন্ত্রী

ই- বার্তা ডেস্ক।।   বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি মন্তব্য করেছেন যে, বাংলাদেশে অভূতপূর্ব উন্নয়ন ঘটে চলেছে। সেই সঙ্গে বিশ্বের দ্রুততম ক্রমবর্ধমান অর্থনীতির একটি হয়ে উঠছে বাংলাদেশ।

আজ বুধবার (১২ জুন) চীনের কুনমিংয়ে আয়োজিত সাউথ অ্যান্ড সাউথ ইস্ট এশিয়া কমোডিটি এক্সপো আন্ড ইনভেস্টমেন্ট ফেয়ারের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্যকালে তিনি এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, এই প্রদর্শনী ব্যবসায়ীদের বিনিয়োগের জন্য একটি বিরাট সুযোগ তৈরি করে দেবে। আমরা আশা করছি, এটা জনগণকে অর্থনীতির আওতায় আনতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

তিনি বলেন, ২০১৮ সালে ৪১ বিলিয়ন ডলারের পণ্য রফতানি করেছে বাংলাদেশ। ২০২১ সালের মধ্যে ৬০ বিলিয়ন ডলারে উন্নীত করার পরিকল্পনা রয়েছে। এই লক্ষ্য অর্জনে সরকার দেশের মধ্যে ১০০টি অর্থনৈতিক অঞ্চল স্থাপন করেছে বলে জানান তিনি।

তিনি আরও বলেন, চীনা বিনিয়োগকারীদের জন্য চট্টগ্রামে চায়নিজ ইন্ড্রাস্ট্রিয়াল ইকোনমিক জোন নামে একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপন করেছে বাংলাদেশ সরকার। এছাড়া বাংলাদেশকে এশিয়ার মধ্যে একটি গুরুত্বপূর্ণ উৎপাদন কেন্দ্রে পরিণত করার চেষ্টা করা হচ্ছে। এ সময় চীনসহ বিশ্বের বিভিন্ন দেশকে বাংলাদেশে বিনিয়োগ করার আহ্বান জানান তিনি।

ই- বার্তা / রেজওয়ানুল ইসলাম