বিএনপিকে নির্বাচনের জন্য প্রস্তুত হতে খালেদার জিয়ার নির্দেশ

ই-বার্তা ।। বিএনপিকে নির্বাচনের প্রস্তুতি শুরুর নির্দেশ দিয়েছেন বেগম খালেদা জিয়া। শুক্রবার বিকেলে নাজিমউদ্দিন রোডের বিশেষ কারাগারে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাক্ষাৎ করতে গেলে তাঁকে বিএনপি চেয়ারপারসন এই নির্দেশ দিয়েছেন। বিএনপির দায়িত্বশীল একাধিক সূত্র এই তথ্য নিশ্চিত করেছে।

 

দলের মহাসচিব মির্জা ফখরুল রাতে ২০ দলীয় জোটের সভাতেও নির্বাচনের ব্যাপারে ইঙ্গিত করেছেন। সংশ্লিষ্ট সূত্র মতে, বেগম জিয়া দলের মহাসচিবকে বলেছেন, যেকোনো পরিস্থিতিতে নির্বাচন করতে হবে। শান্তিপূর্ণ আন্দোলনকে নির্বাচনের দিকে নিয়ে যেতে হবে।’ যদিও বিএনপি প্রকাশ্যে বলছে অন্য কথা, শুক্রবারও দলের মহাসচিব বলেছেন, বেগম জিয়ার মুক্তি এবং নিরপেক্ষ সরকার ছাড়া বিএনপি নির্বাচনে যাবে না।

 

কিন্তু বিএনপির একাধিক শীর্ষ নেতা ব্যক্তিগত আলাপচারিতায় বলেছেন ‘নির্বাচনের মাধ্যমেই বর্তমান সরকারের পতন ঘটানো এবং বেগম জিযার মুক্তি সম্ভব।’ বেগম জিয়াও দলের মহাসচিবকে বলেছেন, নির্বাচনে না গেলে বিএনপিকে ওরা ধ্বংস করে দেবে। দলে ভাঙ্গন ধরিয়ে নতুন বিএনপি করা হবে এবং ধানের শীষ’ প্রতীক কেড়ে নেওয়া হবে। এসব ঠেকাতে ‘নির্বাচন’ কেই বিএনপি আন্দোলনের কৌশল হিসেবে নির্ধারণ করেছে।

 

সংশ্লিষ্ট সূত্র গুলো বলছে, আসন্ন দুই সিটি নির্বাচন নিয়েও বেগম জিয়া দলের মহাসচিবকে কিছু পরামর্শ দিয়েছেন।বৈঠকের শেষ পর্যায়ে বেগম জিয়া বলেছেন ‘আমি যেখানেই যে অবস্থায় থাকি, বিএনপিকে নির্বাচন করতে হবে, তার প্রস্তুতি এখন থেকেই নিতে হবে।’

 

বিএনপি নেতারাও মনে করছে, বিএনপি যদি নির্বাচনে অংশ নেয়, তাহলে সরকারকে জিততে হলে কারচুপি করতে হবে। আর ওই কারচুপি বড় আন্দোলনের ভিত্তি তৈরি করবে বলে বিএনপি নেতারা মনে করছেন।

 

 

ই-বার্তা/ডেস্ক