বিএনপির নীতি নির্ধারণী সভা থেকে যে সিদ্ধান্ত এল

ই-বার্তা ডেস্ক ।।   সোমবার রাতে চলমান রাজনৈতিক পরিস্থিতি ও কর্মপন্থা নির্ধারণ এবং ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনে অংশগ্রহণ নিয়ে  রুদ্ধদ্বার বৈঠক করে বিএনপির নীতি নির্ধারকরা।দলের সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির এই বৈঠকে বেশ কয়েকটি সিদ্ধান্ত ও কিছু গুরুত্বপূর্ণ  বিষয় এখানে আলোচনা হয়।

গতকাল সোমবার রাতে রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে বৈঠকে এ সিদ্ধান্ত নিয়েছেন দলের নীতিনির্ধারকরা।

সন্ধ্যা সাড়ে ৭টা থেকে সাড়ে ৮ টা পর্যন্ত এই বৈঠকে অনুষ্ঠিত হয়। এক ঘণ্টার এ বৈঠকে উপস্থিত ছিলেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, মির্জা আব্বাস, ড. আবদুল মঈন খান, আমির খসরু মাহমুদ চৌধুরী প্রমুখ।

সূত্র থেকে  জানা গেছে, বৈঠকে ডাকসু নির্বাচন ছাড়াও একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ‘অনিয়মের’ অভিযোগ এনে নির্বাচনী ট্রাইব্যুনালে মামলা করার বিষয়েও আলোচনা করেন নেতারা। ডাকসু নির্বাচনে যাওয়ার বিষয়ে বৈঠকে উপস্থিত সব নেতা একমত হন।এজন্য ছাত্রদল নেতাদের প্রয়োজনীয় প্রস্তুতি নেয়ার কৌশল নিয়েও বিস্তারিত আলোচনা করেন বিএনপির নীতিনির্ধারকরা। এছাড়া নির্বাচনে ছাত্রদলের প্যানেলে প্রার্থী নির্ধারণ করতে একটি কমিটি গঠনের বিষয়েও সিদ্ধান্ত নেয়া হয়।

ছাত্রদলের সাবেক সভাপতি ও বিএনপির কেন্দ্রীয় প্রচার সম্পাদক শহীদউদ্দিন চৌধুরী এ্যানিকে প্রধান করে একটি কমিটি গঠনের প্রস্তাবনা তৈরি করেন নেতারা।

এখানে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিভিন্ন অনিয়ম ও জালিয়াতির অভিযোগ তুলে ধরে ট্রাইব্যুনালে মামলার বিষয়ে নীতিনির্ধারকরা আলোচনা করেন।

সুত্র থেকে জানা যায়, মামলার বিষয়ে ধানের শীষ প্রার্থীদের দেয়া মতামত নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে। বেশিরভাগ প্রার্থীই বাস্তবতা বিবেচনায় মামলা না করার বিষয়ে মত দিয়েছেন। তবে সব আসনে না হলেও কিছু আসনে মামলা করার বিষয়ে মত দিয়েছেন কেউ কেউ। বৈঠকেও বেশিরভাগ নেতা জানিয়েছেন, মামলা করে কোনো লাভ হবে না। বিচার বিভাগে আমরা ন্যায়বিচার পাব না।

তবে বৈঠকে শেষ পর্যন্ত এ বিষয়ে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি বলে জানা গেছে।

ই-বার্তা / রেজওয়ানুল ইসলাম