বিজেপিকে রুখতে নতুন পথে হাটছে তৃণমূল কংগ্রেস

ই-বার্তা ডেস্ক।।  বাম জোট হটিয়ে পশ্চিমবঙ্গ দখল করেছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেস।  কিন্তু এবারের লোকসভা নির্বাচনে হিন্দুত্ববাদী বিজেপি’র গেরুয়া উত্থানে কোণঠাসা হয়ে পড়েছে তৃণমূল।

নির্বাচনে বড় ধরনের ধাক্কা খাওয়ার পর নতুন করে সব ঢেলে সাজানোর উদ্যোগ নিয়েছেন মমতা।  দলের নীতিতেও আনতে যাচ্ছেন পরিবর্তন।

ভারতীয় গণমাধ্যম সংবাদ প্রতিদিন জানায়, মঙ্গলবার লোকসভায় তৃণমূলের দলনেতা সুদীপ বন্দ্যোপাধ্যায়ের বক্তব্যে এমনই ইঙ্গিত মিলেছে।

রাজ্যে অবস্থান শক্ত করতে বাঙালিয়ানা ও বাঙালি- এই দুই বিষয়কে মানুষের সামনে তুলে ধরার পরিকল্পনা করছে তৃণমূল কংগ্রেস।  দলের অভ্যন্তরে এই সংক্রান্ত একটি প্রস্তাবও গৃহীত হয়েছে বলে জানা গেছে।  রাজ্যে বাঙালি জনসংখ্যা ৬০ শতাংশের বেশি।  বাংলা ভাষায় কথা বলেন এমন মানুষের সংখ্যা ৮৬ শতাংশ।  বাঙালিয়ানার বিষয়টিকে তুলে ধরে হিন্দু ও মুসলিমের মধ্যে বিভেদ ঘোচানোর জন্যও তৃণমূল কাজ করবে।

বাঙালিয়ানার পাশাপাশি হিন্দু ভোট নিজেদের দখলে রাখতেও তৃণমূল পদক্ষেপ নিচ্ছে।  

সুদীপ বলেন, “রাজ্যের দুর্গাপুজোকে আন্তর্জাতিক উৎসব হিসেবে ঘোষণা করার জন্য কেন্দ্রীয় সরকার যাতে উপযুক্ত পদক্ষেপ করে, তার দাবি আমি সংসদে তুলব।” 

তিনি বলেন, “মুখ্যমন্ত্রী নিজমুখে বলেছেন বেশি করে দলের দিকে মন দেবেন। জনসংযোগ যাত্রা শুরু করবেন।  প্রথম দিন থেকে মমতার সঙ্গে রয়েছি।  তিনি একবার জনসংযোগ যাত্রা শুরু করলেই সবকিছু পাল্টে যাবে বলেই আমাদের বিশ্বাস।”

রাজ্যে বিজেপি এতটা ভালো ফল করবে, সেটা দল আন্দাজ করতে পারেনি জানিয়ে সুদীপ বলেন, “এত আচমকা সবকিছু ঘটেছে যে, এমন ফল হতে পারে কেউই আন্দাজ করতে পারেনি। সারা দেশ পারেনি।  পশ্চিমবঙ্গও পারেনি। আমরা ৩৪ থেকে ২২ হয়েছি বলে মনে হচ্ছে সংখ্যাটা কম।  কিন্তু এই ঝড়ের মধ্যেও ২২টি আসন নিয়ে সংসদে বসে থাকা কম ব্যাপার নয়।”

ই-বার্তা/সালাউদ্দিন সাজু