বিনামূল্যে ক্যানসারের ওষুধ পাচ্ছেন রোগীরা

ই-বার্তা ডেস্ক ।।  মাতৃত্বজনিত ক্যানসারে ভুগছেন হুনেফা বেগম (২৪)। একমাস ধরে রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ভর্তি আছেন।

ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছেন তিনি। রাহেলা বেগম (৪৫) ব্রেস্ট ক্যানসারে আক্রান্ত। আর সায়মা আখতার (১৪) ও  মীম (১৩) দুজনই বোন ক্যানসারের রোগী। তাদের মতো এই হাসপাতালে আরও কয়েকজন ক্যানসার রোগী চিকিৎসা নিচ্ছেন। খোঁজ নিয়ে জানা গেছে, এখানকার রোগীদের কেউ কেউ একেবারেই বিনা মূল্যে ওষুধ পাচ্ছেন। কেউবা  অর্ধেক ওষুধ হাসপাতাল থেকে পাচ্ছেন, বাকিটা বাইরে থেকে কিনছেন।

হাসপাতালের সংশ্লিষ্ট সূত্র জানায়, যেসব রোগী একেবারেই গরিব, ওষুধ কেনার সামর্থ্য নেই, তাদেরকে সম্পূর্ণ ওষুধ বিনামূল্যে দেওয়া হয়। যাদের আর্থিক অবস্থা মোটামুটি ভালো তাদেরকে  এক সাইকেল (কেমোথেরাপির চক্র) ফ্রি ওষুধ দেওয়া হয়, এক সাইকেল বাইরে থেকে কিনতে হয়। এক সাইকেল ওষুধ কিনতে খরচ হয় ৪০ হাজার টাকা। এছাড়া, ক্যানসার রোগীদের জন্য বরাদ্দ বেডগুলো সম্পূর্ণ ফ্রি, তাই রোগীদের কোনও অর্থ দিতে হয় না। সরকারি হাসপাতালের নিয়ম অনুযায়ী, এখানে তিন বেলা খাবার পান রোগীরা। 
সোমবার (২১ জানুয়ারি) কুর্মিটোলা জেনারেল হাসপাতালে গিয়ে জানা যায়, এখানে সরাসরি কোনও ক্যানসার ওয়ার্ড নেই। ক্যানসার রোগীদের জন্য মেডিসিন ওয়ার্ডে আলাদা বেডের ব্যবস্থা রয়েছে। পুরুষ ওয়ার্ডে ১৫টি এবং নারী ওয়ার্ডে ২০টি বেড রয়েছে।  
গলার ক্যানসারে চিকিৎসাধীন ময়মনসিংহ মোহাম্মদ ইউনুসের (১৮) বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমি গত পাঁচ বছর ধরে হোমিওপ্যাথি ওষুধ খেয়েছি। এখন গলার অবস্থা বেশি খারাপ। এখানে চিকিৎসার পর অবস্থা আগের

 

ই-বার্তা /  তামান্না আলী প্রিয়া