বিল্ডিং কোড অনুসরণের নির্দেশ দিলেন প্রধানমন্ত্রীর

ই-বার্তা ডেস্ক।।  চলতি বছরের শেষের দিকে আওয়ামী লীগের জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হবে।  প্রস্তুতির অংশ হিসেবে আটটি বিভাগে  সাংগঠনিক কমিটি গঠন করা হয়েছে।  তৃণমূলকে ঢেলে সাজাতে এসব টিম গঠন করা হয়েছে। টিমগুলোর নেতৃত্বে আছেন দলের প্রেসিডিয়াম সদস্যরা।

শুক্রবার বিকালে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে অনুষ্ঠিত দলের প্রেসিডিয়াম বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।  বৈঠকে সভাপতিত্ব করেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতে বৈঠকে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য বেগম মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম, মোহাম্মদ নাসিম, কাজী জাফরউল্লাহ, সাহারা খাতুন, পীযূষ কান্তি ভট্টাচার্য, নুরুল ইসলাম নাহিদ, ড. আব্দুর রাজ্জাক, লে. কর্নেল (অব.) মুহম্মদ ফারুক খান, রমেশ চন্দ্র সেন, অ্যাডভোকেট আব্দুল মান্নান খান, দফতর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ ও উপ-দফতর ব্যারিস্টার বিপ্লব বড়–য়া উপস্থিত ছিলেন।

সভা শেষে আওয়ামী লীগের দফতর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।  এতে বলা হয়, আগামী অক্টোবরে জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হবে। 

বৈঠকের শুরুতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বনানী অগ্নিকাণ্ডে নিহতদের স্মরণে গভীর শোক প্রকাশ ও তাদের আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকাহত পরিবারবর্গের প্রতি গভীর সমবেদনা জানান।  একই সঙ্গে সম্প্রতি নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে সংঘটিত সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা জানানো হয়। 

দেশের বিভিন্ন স্থানে সংঘটিত অগ্নি দুর্ঘটনার পরিপ্রক্ষিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেন, বহুতল ভবন নির্মাণের ক্ষেত্রে বিল্ডিং কোড যথাযথভাবে অনুসরণ করতে হবে।  অগ্নি দুর্ঘটনাসহ সার্বিক নিরাপত্তা বিষয়ে ভবন মালিক ও ব্যবহারকারীদের যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে হবে এবং এ ক্ষেত্রে সরকারি সংস্থাসমূহের কঠোর নজরদারি বাড়ানোসহ জনসচেতনতা সৃষ্টির ওপর বিশেষ গুরুত্ব দিতে হবে।

বৃহস্পতিবার বনানী দুর্ঘটনার পরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতর, সশস্ত্র বাহিনী, আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের স্বেচ্ছাশ্রমী শিক্ষার্থীদের সাহসী ও কার্যকরী ভূমিকার জন্য সবাইকে আন্তরিক ধন্যবাদ জানান শেখ হাসিনা।

ই-বার্তা / আরমান হোসেন পার্থ