‘বুলবুল’ মোকাবেলায় ব্যাপক প্রস্তুতি নিয়েছে প্রশাসন

ই-বার্তা ডেস্ক।।  বাংলাদেশের উপকূলের দিকে ধেয়ে আসা সাইক্লোন বুলবুল আঘাত হানার পর সম্ভাব্য ক্ষয়ক্ষতি থেকে রক্ষা পেতে উপকূলীয় জেলাসমূহ ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে।  বাসিন্দাদের মাঝে সর্বোচ্চ প্রচারণা চালাচ্ছে স্থানীয় প্রশাসন। সরকারি কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল করা হয়েছে। 

ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে সাগর ও সংলগ্ন সুন্দরবনের নদনদী খুবই উত্তাল রয়েছে। উপকূলের আশপাশের এলাকায় শুক্রবার দুপুর থেকে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত ও ঝোড়ো হাওয়া বইতে শুরু করেছে। মোংলা সমুদ্রবন্দরে বিশেষ সতর্কতা জারি করা হয়েছে। একই সঙ্গে খোলা হয়েছে বন্দর কর্তৃপক্ষের তিনটি কন্ট্রোল রুম।

এদিকে কক্সবাজারের টেকনাফে প্রবাল দ্বীপ সেন্টমার্টিনে বেড়াতে আসা হাজারও পর্যটক সর্তক সংকেত জারি এবং সাগর উত্তাল হওয়ায় আটকা পড়েছেন। উপজেলা প্রশাসন ও স্থানীয় জনপ্রতিনিধিরা এসব পর্যটককে দেখভাল করছেন। বৃহস্পতিবার থেকে ‘বুলবুল’-এর প্রভাবে আবহাওয়া অধিদপ্তর সতর্কতা সংকেত জারি করলে এই নৌরুটে জাহাজ চলাচল বন্ধ হয়ে যায়। স্থানীয় ইউপি চেয়ারম্যান আলহাজ নুর আহমদ জানান, এই প্রবাল দ্বীপে ৮৪টি আবাসিক হোটেলে প্রায় ১ হাজার ২০০ মতো দেশি-বিদেশি পর্যটক আটকে আছে। সেন্টমার্টিনবাসীর পক্ষ থেকে আমরা প্রয়োজনীয় সব রকমের সহযোগিতা দিচ্ছি। 

পিরোজপুর, বাগেরহাট, ভোলা, চাঁদপুর, পটুয়াখালী, খুলনা বরিশালসহ আঘাত হানার সম্ভাব্য সব এলাকায় জোর প্রস্তুতি নেওয়া হচ্ছে। 

ই-বার্তা/সালাউদ্দিন সাজু