বেলজিয়ামকে হারিয়ে স্বপ্নের ফাইনালে ফ্রান্স

ই-বার্তা।।  প্রথম সেমিফাইনালে বেলজিয়ামকে ১-০ গোলে হারিয়ে স্বপ্নের ফাইনালে পৌঁছে গেল ৯৮ এর চ্যাম্পিয়ন ফ্রান্স।প্রথমার্ধে গোলশূন্যের পর ৫১ মিনিটে উমতিতির হেড থেকে ১-০ গোলে এগিয়ে যায় ফ্রান্স। শুরু থেকেই বল দখলে এগিয়ে থাকা বেলজিয়াম সুযোগ পেয়েছিল ১৫তম মিনিটে। কিন্তু আজারের শট পোস্টের বাইরে দিয়ে চলে যায়। পালটা আক্রমণে মাতুইদির শট সেভ করেন বেলজিয়ামের গোলরক্ষক কর্তোয়া। ২২তম মিনিটে বেলজিয়ামের আল্ডারভাইরেল্ডের আচমকা শট দুর্দান্ত সেভ করেন গোলরক্ষক লরিস।

 

দ্বিতীয়ার্ধের শুরুটাও ভাল করে বেলজিয়াম। কিন্তু গ্রিজমানের কর্নার থেকে দুর্দান্ত হেডে ফ্রান্সকে এগিয়ে দেন উমতিতি। বদলি হিসেবে নেমে মের্টেন্স দুটি সুযোগ তৈরি করেছিলেন। কিন্তু ডে ব্রুইন ও ফেলাইনি তা কাজে লাগাতে পারেনি।
তৃতীয়বারের মত ফাইনালে ফ্রান্স। ২০০৬ সালে জার্মানি বিশ্বকাপে ইতালির কাছে টাইব্রেকারে হেরেছিল ফ্রান্স।

 

এ নিয়ে স্বপ্ন ছোঁয়ার পথে আরো একধাপ এগিয়ে গেলেন দেশম। তার নেতৃত্বে ’৯৮ বিশ্বকাপ ঘরে তোলে ফ্রান্স। এবার তিনি দলটির কোচ। স্বপ্ন বাস্তবায়ন হলে অধিনায়ক ও কোচ হিসেবে সোনালী ট্রফি জেতা কীর্তিমানদের পাশে বসবেন এ ফরাসি ফুটবল মস্তিষ্ক।

 

বেলজিয়ামের শুরুর একাদশঃ ভিনসেন্ট কোম্পানি, ইয়ান ভার্টোনেন, থিবো কোর্তোয়া, টবি আল্ডারভাইরেল্ড, কেভিন ডে ব্রুইনে, এদেন আজার, রোমেলু লুকাকু, আক্সেল উইতসেল, নাসের শাদলি, মুসা দেম্বেলে, মারোয়ান ফেলাইনি।

 

ফ্রান্সের শুরুর একাদশঃ বাঁজামাঁ পাভার্দ, লুকা এরনঁদেজ, উগো লরিস, রাফায়েল ভারানে, সামুয়েল উমতিতি, এনগোলো কঁতে, পল পগবা, অঁতোয়ান গ্রিজমান, ব্লেইস মাতুইদি, কিলিয়ান এমবাপে, অলিভিয়ে জিরুদ।