বেলজিয়ামে ভোট না দিলে জরিমানা

ই-বার্তা ডেস্ক।।  বেলজিয়ামে কেন্দ্রীয় নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ২৬ মে।  গত ডিসেম্বরে অনাস্থা ভোটে হেরে পদত্যাগ করেন প্রধানমন্ত্রী চার্লস মিশেল।  ফলে বেলজিয়ামে এখন একজন নতুন প্রধানমন্ত্রী নির্বাচিতের লক্ষ্যে এই নির্বাচন অনুষ্ঠিত হবে।  

বেলজিয়ামে আঠারো বছরের ভোটাধিকার প্রাপ্ত প্রত্যেক নাগরিকের ভোট দেওয়া আবশ্যিক।  কোনও নাগরিক দেশের বাইরে অবস্থান করলে অনলাইনে ভোট দিতে পারেন, অথবা অন্য কাউকে লিখিতভাবে দায়িত্ব দিয়ে যেতে পারেন নিজের ভোট দেওয়ার জন্য।  ভোট না দিলে ভোটারের পরিচয়পত্র ‘ট্র্যাক’ করে বাড়িতে জরিমানার চিঠি পাঠানো হয়।  

আপনি ভোট দিতে গেলে অবশ্য আঙুলে কালির বদলে একটি ম্যাগনেটিক কার্ড দেওয়া হবে, যেটা অ্যাক্টিভেট করে ভোটদান করলে প্রিসাইডিং অফিসার নিশ্চিত হবেন যে ভোটদান হয়েছে।  বেলজিয়ামের কেন্দ্রীয় সরকারের উপর রয়েছেন রাজা।  বর্তমান রাজার নাম ফিলিপ।  প্রধানমন্ত্রী পদে কে জয়ী হলেন ঘোষণা এবং প্রধানমন্ত্রীকে শপথবাক্যও পাঠ করাবেন তিনি।

দেশটিতে রয়েছে মোট ছয়টি সংসদ— ফেডারেল বা কেন্দ্রীয় সংসদ, ফ্লেমিশ সংসদ (ডাচ-ভাষী এলাকার জন্য), ফ্রেঞ্চ সংসদ (ফরাসি-ভাষী এলাকার জন্য), জার্মান সংসদ (জার্মান-ভাষী এলাকার জন্য), ওয়ালোন সংসদ (ওয়ালোনিয়া এলাকার জন্য) এবং ব্রাসেলস ক্যাপিটাল রিজিয়নের (রাজধানী) জন্য আলাদা সংসদ।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু