মামলায় হেরে বিপদে রোনালদো

ই-বার্তা ডেস্ক।।  কর ফাঁকি সংক্রান্ত বিশাল তথ্য ফাঁস নিয়ে জার্মান ম্যাগাজিন ডের স্পেগেলের করা মামলায় হেরে গেছেন ক্রিস্টিয়ানো রোনালদো।  দুই বছরের বিচারাধীন মামলার রায় দিয়েছেন আদালত।

২০১৭ সালে তারকা ফুটবলার রোনালদো ও পর্তুগিজ কোচ হোসে মরিনহোর কর ফাঁকি সংক্রান্ত ডের স্পেগেলের এক প্রতিবেদন নিষিদ্ধ ঘোষণা করেন জার্মানির হ্যামবুর্গ আদালত।  সব জায়গা থেকে ওই প্রতিবেদন সড়িয়ে ফেলার নির্দেশ দেন আদালত।  

ফুটবলের গোপন তথ্য ফাঁস করতে পারদর্শী ফুটবল লিকসের সাহায্যে ২০১৬ সালে রোনালদো ও মরিনহোর ‘মহা’ ট্যাক্স ফাঁকির খবর প্রকাশ করে ডের স্পেগেল।  প্রতিবেদনে উঠে আসে, নিজ নামের স্বত্ব ব্যবহার করে সুইজারল্যান্ড ও ব্রিটিশ ভার্জিন আইল্যান্ডসে একটি প্রতিষ্ঠানে প্রচুর অর্থ ঢেলেছেন রোনালদো।    

মামলায় জিতে আবারও সেই প্রতিবেদন প্রকাশ করার অনুমতি পাচ্ছে ম্যাগাজিনটি।  নতুন করে আবারও সেই প্রতিবেদন বের হলে মহাবিপাকে পড়বেন পর্তুগিজ তারকা রোনালদো।  ডের স্পেগেলের প্রতিবেদন অনুযায়ী ‘বিবাদীর আবেদন জমা রাখতে’ মঙ্গলবার আদেশ দিয়েছেন হ্যামবুর্গ আদালত।

গত জানুয়ারিতে স্পেন আদালত থেকে দুই বছরের কারাদণ্ডসহ বিশাল অঙ্কের জরিমানা গুণতে হয়েছে রোনালদোকে।  তবে ফৌজদারি মামলা না হওয়ায় জেল এড়িয়ে যেতে পেরেছেন পর্তুগিজ মহাতারকা। কিন্তু ডের স্পেগেলের প্রতিবেদনটিতে ফুটবল বিশ্বের অন্যতম কলঙ্কময় ট্যাক্স ফাঁকির গুরুত্বপূর্ণ সব তথ্যই উঠে এসেছে।  প্রতিবেদনে প্রকাশিত তথ্য সত্য হলে জেল খাটতে হবে সি আর সেভেনকে। 

ই-বার্তা/সালাউদ্দিন সাজু